বাংলাদেশ সফরে জোড়া লক্ষ্য উইন্ডিজ অধিনায়কের

পূর্ণ শক্তির দল যেখানে হেরে গেছে টানা দুটি সিরিজ, সেখানে খর্ব শক্তির দল নিয়েও আশায় বুক বাঁধছেন জেসন মোহাম্মেদ। আড়াই বছর পর ওয়েস্ট ইন্ডিজ দলে সুযোগ পাওয়া এই মিডল অর্ডার ব্যাটসম্যান ঠিক করেছেন দুটি লক্ষ্য; বাংলাদেশে দলের ব্যর্থতার বৃত্ত ভাঙা আর পূর্ণ শক্তির ক্যারিবিয়ান দলেও নিজের জায়গা করে নেওয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 05:45 PM
Updated : 14 Jan 2021, 05:45 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে বৃহস্পতিবার প্রথমবারের মতো অনুশীলন করে ওয়েস্ট ইন্ডিজ দল। নিয়মিত অধিনায়ক কাইরন পোলার্ডের অনুপস্থিতিতে এই সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া মোহাম্মেদ সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জানান, ব্যর্থতার বৃত্ত ভাঙতে সবার আগে ভাবনার জায়গা পরিষ্কার করা জরুরি।    

“আমার মনে হয়, আমাদের প্রস্তুতিটা ভালো হতে হবে। চিন্তার জায়গা পরিষ্কার হতে হবে। আমরা জানি, বাংলাদেশ তাদের স্পিনারদের ওপর অনেকটা নির্ভর করবে। ওদের কয়েকজন খুব ভালো স্পিনার আছে। আমরা জানি, কন্ডিশন ওদের স্পিনারদের জন্য সহায়ক হবে। আজ আমাদের অনুশীলনের উইকেট ছিল মন্থর। সেটা জয় করতে নিজেদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে আমাদের।”   

২০১৮ সালের জুলাইয়ে সবশেষ ওয়ানডে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন মোহাম্মেদ। করোনাভাইরাস শঙ্কায় মূল খেলোয়াড়দের অনেকেই না আসায় তার কাঁধে এবার বাড়তি দায়িত্ব। সব জয় করে জায়গা করে নিতে চান পূর্ণ শক্তির দলে। 

“আড়াই বছর পর দলে এলাম। অনেক বড় দায়িত্ব। নিজের সামর্থ্যের সবটুকু দিয়ে দলকে সিরিজ জয়ে নেতৃত্ব দিতে চাই…পূর্ণ শক্তির দল যখন হবে তখন নিজের জায়গা ধরে রাখতে চাই।”

“দলে অভিজ্ঞ ক্রিকেটার খুব বেশি নেই। এখানে অনেক তরুণ ক্রিকেটার আছে। ওদের যতটা সম্ভব শান্ত, স্থির রাখার চেষ্টা করব। মাঠে তরুণ বোলারদের যতটা সম্ভব ভালোভাবে পথ দেখানোর চেষ্টা করব। আমার মনে হয়, এই পর্যায়ে সবাই নিজের খেলাটা বোঝে। আমার শুধু নিশ্চিত করতে হবে, ওরা যেন পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে।”

সবশেষ পাঁচ ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। এই পরিসংখ্যান মনে রেখেই জয়ের ব্যাপারে আশাবাদী মোহাম্মেদ।

“রেকর্ড দেখাচ্ছে, গত কয়েক ম্যাচে ওরা আমাদের সঙ্গে দাপট দেখিয়েছে। আমরা তরুণ একটি দল। যদি আমরা একশ ওভার ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলতে পারি, সব দিক ঠিকঠাক সামাল দিতে পারি, আমি নিশ্চিত আমরা জিততে পারব। ধারাবাহিকতা এবং পরিকল্পনার বাস্তবায়ন হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।”  

বাংলাদেশ সফরে দলকে উজ্জীবিত করতে একটি খোলা চিঠি লিখেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্লাইভ লয়েড। মোহাম্মেদ মনে করছেন, তার এই চিঠি অনুপ্রেরণা যোগাচ্ছে পুরো দলকে।

“আমাদের গ্রেটদের একজনের কাছ থেকে এই চিঠি এসেছে। অবশ্যই এই ধরনের কিছু সবাই শুনতে চায়। আশেপাশে প্রচুর নেতিবাচক কথা হচ্ছে। যখন ক্লাইভ লয়েডের মতো একজন গ্রেট কারো উপর আস্থা রাখে, সেটা অনেক বড় অনুপ্রেরণা।”

“বিশ্বকাপ এগিয়ে আসছে, আমাদের সবার সামনে এগিয়ে আসার সুযোগ। প্রথমত আসল দলে জায়গা পাওয়া, যখন পূর্ণ শক্তির স্কোয়াড দেওয়া হবে। আমাদের সামনে বিশ্বকাপে যাওয়ার সুযোগ। তার কথা আমাদের খুব অনুপ্রাণিত করেছে। আশা করি, প্রত্যাশা অনুযায়ী খেলতে পারব।”