শ্রীলঙ্কার ব্যাটিং গুঁড়িয়ে ইংল্যান্ডের শক্ত ভিত

স্টুয়ার্ট ব্রডের ওভারে জোড়া আঘাতে নড়ে যাওয়া শ্রীলঙ্কার ব্যাটিং ডম বেসের ঘূর্ণিতে আর দাঁড়াতেই পারল না। ক্যারিয়ার সেরা বোলিংয়ে স্বাগতিকদের গুঁড়িয়ে দিলেন এই অফ স্পিন অলরাউন্ডার। পরে ব্যাট হাতে জনি বেয়ারস্টো ও জো রুটের দৃঢ়তায় প্রথম দিনেই ইংল্যান্ড পেয়ে গেছে শক্ত ভিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 01:19 PM
Updated : 14 Jan 2021, 02:00 PM

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হওয়া প্রথম টেস্টের প্রথম দিনে মাত্র ১৩৫ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ত্রিশের ঘরেই যেতে পারেনি স্বাগতিকদের কেউ।

দুই উইকেট হারিয়ে ১২৭ রান নিয়ে দিন শেষ করেছে সফরকারীরা। ৬৬ রানে অপরাজিত আছেন রুট, ৪৭ রান নিয়ে খেলছেন বেয়ারস্টো।

দিন জুড়ে দাপট দেখিয়েছে স্পিনাররা। দুই দলের ১২ উইকেটের ৮টি পড়েছে স্পিনে। ৩০ রানে ৫ উইকেটে নেন বেস; টেস্টে তার আগের সেরা বোলিং ৫১ রানে ৫ উইকেট।

টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার শুরুটা ছিল দুঃস্বপ্নের মতো। মাত্র ২৫ রানেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় তারা।

ব্রডের করা সপ্তম ওভারে বিদায় নেন ওপেনার লাহিরু থিরিমান্নে ও তিনে নামা কুসল মেন্ডিস। লেগ স্লিপে বেয়ারস্টোর হাতে ধরা পড়েন থিরিমান্নে। শূন্য রানে উইকেটের পেছনে ক্যাচ দেন মেন্ডিস।

টানা ৪ ইনিংসে কোনো রান ছাড়াই আউট হলেন মেন্ডিস। শ্রীলঙ্কার হয়ে টেস্টে টানা সবচেয়ে বেশি ইনিংসে শূন্য রানে আউটের রেকর্ড এটিই। কিপার-ব্যাটসম্যান গাই ডি আলউইস ও পেসার নুয়ান প্রদিপেরও হয়েছিল এই তেতো অভিজ্ঞতা।

৬৬ রান নিয়ে অপরাজিত থাকা জো রুট। ছবি: আইসিসি।

আত্মবিশ্বাসী শুরু করা আরেক ওপেনার কুসল পেরেরাকে ফিরিয়ে শিকার শুরু করেন বেস। ২ চারে ২০ রান করে রিভার্স সুইপ করতে গিয়ে স্লিপে ধরা পড়েন পেরেরা।

প্রতিরোধ গড়ার চেষ্টা করেন চোটে ছিটকে পড়া দিমুথ করুনারত্নের অনুপস্থিতিতে এ ম্যাচে নেতৃত্ব দেওয়া দিনেশ চান্দিমাল ও দলে ফেরা অ্যাঞ্জেলো ম্যাথিউস। লঙ্কানদের একমাত্র পঞ্চাশ ছাড়ানো জুটি আসে এই দুইজনের ব্যাটে।

একটি করে ছক্কা ও চারে ২৭ করা ম্যাথিউসকে ফিরিয়ে ৫৬ রানের জুটি ভাঙেন ব্রড। পরের ওভারে জ্যাক লিচের বলে কাভারে স্যাম কারানের দুর্দান্ত ক্যাচে ২৮ করে ফেরেন চান্দিমাল।

এরপর স্বাগতিকদের আর ঘুরে দাঁড়াতে দেননি বেস। দুর্দান্ত অফ স্পিনে একে একে নিরোশান ডিকভেলা, দাসুন শানাকা, ভানিদু হাসারাঙ্গা ও দিলরুয়ান পেরেরাকে আউট করে পাঁচ উইকেট পূর্ণ করেন তিনি।

ব্যাট হাতে ভালো শুরু পায়নি ইংল্যান্ডও। স্কোরবোর্ডে ১৭ রান উঠতেই ফিরে যান দুই ওপেনার জ্যাক ক্রলি ও ডম সিবলি।

বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়ার বলে স্লিপে ধরা পড়েন সিবলি। প্রথমে অবশ্য আম্পায়ার আউট দেননি, পরে রিভিউ নিয়ে তাকে ফেরায় শ্রীলঙ্কা। পরে এম্বুলদেনিয়াকেই ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে মারতে গিয়ে মিড-অফে ক্যাচ দেন ক্রলি।

দ্রুত দুই উইকেট হারানোর ধাক্কা রুট ও বেয়ারস্টোর ব্যাটে কাটিয়ে উঠে ইংল্যান্ড। ৯৪ বলে ক্যারিয়ারের ৫০তম টেস্ট ফিফটি তুলে এগিয়ে যাচ্ছেন ইংলিশ অধিনায়ক। ফিফটি থেকে ৩ রান দূরে থাকা বেয়ারস্টোর সঙ্গে তার অবিচ্ছিন্ন জুটি ১১০ রানের।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৬.১ ওভারে ১৩৫ (থিরিমান্নে ৪, কুসল পেরেরা ২০, মেন্ডিস ০, ম্যাথিউস ২৭, চান্দিমাল ২৮, ডিকভেলা ১২, শানাকা ২৩, হাসারাঙ্গা ১৯, দিলরুয়ান পেরেরা ০, এম্বুলদেনিয়া ০, ফার্নান্দো ০*; ব্রড ৯-৩-২০-৩, কারান ৪-২-৮-০, উড ৬-১-২১-০, বেস ১০.১-৩-৩০-৫, লিচ ১৭-২-৫৫-১)।

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪১ ওভারে ১২৭/২ (ক্রলি ৯, সিবলি ৪, বেয়ারস্টো ৪৭*, রুট ৬৬*; এম্বুলদেনিয়া ১৮-৩-৫৫-২, ফার্নান্দো ৬-০-১৯-০, হাসারাঙ্গা ৭-০-৩০-০, দিলরুয়ান পেরেরা ১০-২-২৩-০)।