ব্যাটিং তাণ্ডবে ডিভাইনের রেকর্ড গড়া সেঞ্চুরি

জয়ের লক্ষ্য ১২৯, সেখানে এক ব্যাটার একাই করে ফেললেন ১০৮! অবিশ্বাস্য এই ইনিংস উপহার দিলেন সোফি ডিভাইন। মেয়েদের ক্রিকেটের সেরা তারকাদের একজন নিউ জিল্যান্ডের এই ব্যাটার রেকর্ড গড়লেন ৩৬ বলের বিধ্বংসী সেঞ্চুরিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 07:20 AM
Updated : 14 Jan 2021, 08:48 AM

নিউ জিল্যান্ড ক্রিকেট উইমেন’স টি-টোয়েন্টিতে বৃহস্পতিবার এই কীর্তি গড়েন ডিভাইন। ওটাগো উইমেনের বিপক্ষে ওয়েলিংটন উইমেনের হয়ে খেলেন ৩৮ বলে ১০৮ রানের অপরাজিত ইনিংস।

এই ইনিংসের পথে ৩৬ বলে সেঞ্চুরি স্পর্শ করে ডিভাইন গড়েন রেকর্ড। মেয়েদের টি-টোয়েন্টিতে আগের দ্রুততম রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের ডিয়েন্ড্রা ডটিনের ৩৮ বলের সেঞ্চুরি। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ডটি গড়েছিলেন ডটিন।

সম্প্রতি মেয়েদের বিগ ব্যাশ খেলে দেশে ফিরে কোয়ারেন্টিনে ছিলেন ডিভাইন। কোয়ারেন্টিন শেষ করেই মাঠে নেমে প্রথম ম্যাচে তুললেন এমন ঝড়।

ডানেডিনে ২০ ওভারে ওটাগো করতে পারে ১২৮ রান। রান তাড়ায় ওয়েলিংটন কোনো উইকেট না হারিয়ে ৮.৪ ওভারেই তুলে ফেলে ১৩১ রান।

ইনিংসের দ্বিতীয় ওভারে দুটি চার মেরে ডিভাইনের ঝড়ের শুরু। পরের ওভারে মারেন দুটি করে চার ও ছক্কা। পঞ্চম ওভারে টানা দুটি চার ও ছক্কায় ফিফটি স্পর্শ করেন ২১ বলে। তার তাণ্ডব আরও বেড়ে যায় ফিফটির পর। পরের পঞ্চাশে লাগে কেবল ১৫ বল।

নবম ওভারে নিজের নবম ছক্কায় স্পর্শ করেন তিনি সেঞ্চুরি। পরের দুই বলে টানা বাউন্ডারিতে শেষ করে দেন ম্যাচ। ৯টি করে চার ও ছক্কায় অপরাজিত ১০৮।

ডিভাইনের উদ্বোধনী জুটির সঙ্গী অধিনায়ক ম্যাডি গ্রিন অপরাজিত থাকেন ১৫ বলে ২০ রান করে।

এই সেঞ্চুরিতে আরেকটি রেকর্ডও নিজের করে নেন ডিভাইন। ৩১ বছর বয়সী ডানহাতি ব্যাটারের ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি এটি। মেয়েদের টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এখন এককভাবে তার। ৫ সেঞ্চুরি করা স্বদেশি সুজি বেটস ও অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি পড়ে গেছেন পেছনে।

ছেলেদের টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ২০১৩ আইপিএলে ক্রিস গেইলের ৩০ বলের সেঞ্চুরি।