টানা চার ইনিংসে শূন্য, রেকর্ড বইয়ে মেন্ডিস

দক্ষিণ আফ্রিকা থেকে দেশের চেনা আঙিনায় ফিরেও রানে ফেরা হলো না কুসল মেন্ডিসের। শ্রীলঙ্কান ব্যাটসম্যান আবারও আউট হলেন শূন্য রানে। তাতে তার নাম লেখা হয়ে গেল রেকর্ড বইয়ে। বলার অপেক্ষা রাখে না, রেকর্ডটি অনাকাঙ্ক্ষিত!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 06:27 AM
Updated : 14 Jan 2021, 06:27 AM

ইংল্যান্ডের বিপক্ষে গল টেস্টের প্রথম দিনে বৃহস্পতিবার শূন্য রানে আউট হয়েছেন মেন্ডিস। এই নিয়ে টানা চার ইনিংসে রান না করেই আউট হলেন ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কার হয়ে টেস্টে টানা সবচেয়ে বেশি ইনিংসে শূন্য রানে আউটের রেকর্ড এটিই।

মেন্ডিসের দুঃস্বপ্নের শুরু কিছুদিন আগের দক্ষিণ আফ্রিকা সফরে। সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম ইনিংসে ১২ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে বিদায় নেন শূন্য রানে। এরপর জোহানেসবার্গ টেস্টে ‘পেয়ার’ পাওয়ার পর এই গল টেস্টের প্রথম ইনিংসেও শূন্য।

মেন্ডিসের এই চারটি শূন্যই উইকেটের পেছনে ধরা পড়ে। প্রথম দুটি প্রথম স্লিপে ক্যাচ, পরের দুটি উইকেটকিপারের হাতে।

শ্রীলঙ্কার হয়ে টানা চার ইনিংসে শূন্য রানের তিক্ত স্বাদ পেয়েছেন আর কেবল দুই ক্রিকেটার। ১৯৮৬ থেকে ১৯৮৮ পর্যন্ত চার ইনিংসে শূন্যতে ফিরেছিলেন কিপার-ব্যাটসম্যান গাই ডি আলউইস। পেসার নুয়ান প্রদিপের এই অভিজ্ঞতা হয়েছে দুই দফায়। প্রথমবার ২০১৫ সালে, পরেরটি ২০১৭ সালে।

সব দেশ মিলিয়ে অবশ্য টানা চার ইনিংসে শূন্য রানে আউটের ঘটনা কম নয়। তিন শ্রীলঙ্কান ছাড়াও এই স্বাদ পেয়েছেন আরও মোট ২৩ ক্রিকেটার। তবে তাদের মধ্যে স্পেশালিস্ট ব্যাটসম্যান মেন্ডিস ছাড়া আর কেবল নিউ জিল্যান্ডের লরি মিলার (১৯৫৩-৫৪) ও অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ (১৯৯২)।

মেন্ডিসের সামনে এখন টানা সবচেয়ে বেশি ইনিংসে শূন্য রানে আউট হওয়ার বিশ্ব রেকর্ডের শঙ্কা। টানা ৫ ইনিংসে শূন্য করে রেকর্ডটি যৌথভাবে বব হল্যান্ড, অজিত আগারকার ও মোহাম্মদ আসিফের।

অস্ট্রেলিয়ান লেগ স্পিনার হল্যান্ড এই তিক্ত স্বাদ পেয়েছিলেন ১৯৮৫ সালে, ভারতীয় পেসার আগারকার ১৯৯৯-২০০০ সালে আর পাকিস্তানি পেসার আসিফ ২০০৬ সালে। তাদের মধ্যে আগারকার আবার এক জায়গায় অনন্য। তার পাঁচ শূন্যের চারটিই ছিল ‘গোল্ডেন ডাক’, মানে প্রথম বলে আউট। পঞ্চম ইনিংসে প্রথম বল টিকলেও আউট হয়ে যান দ্বিতীয় বলে।