অভিষেকে আলো ছড়িয়ে আবার আঁধারে পুকোভস্কি

উইলিয়াম পুকোভস্কির ঘটনাবহুল ক্যারিয়ারে যোগ হলো হতাশার নতুন একটি অধ্যায়। অভিষেকে ফিফটির পরই আপাতত থমকে গেল টেস্ট ক্রিকেটে তার পথচলা। চোটের কারণে ভারতের বিপক্ষে শেষ টেস্ট থেকে ছিটকে গেলেন তরুণ প্রতিভাবান এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 04:53 AM
Updated : 14 Jan 2021, 04:53 AM

সিডনি টেস্টের নাটকীয় শেষ দিনে ফিল্ডিংয়ের সময় কাঁধে চোট পান পুকোভস্কি। পরে স্ক্যান করে দেখা যায়, গুরুতর না হলেও কিছুটা নড়ে গেছে কাঁধের হাড়। অবস্থা উন্নতির আশায় তাকে নিয়ে অপেক্ষা করে অস্ট্রেলিয়ার টিম ম্যানেজমেন্ট। কিন্তু টেস্টের আগের দিন ফিটনেস পরীক্ষায় উতরাতে ব্যর্থ হন ২২ বছর বয়সী টপ অর্ডার ব্যাটসম্যান। অধিনায়ক টিম পেইন বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নিশ্চিত করেন, ব্রিজবেন টেস্টে নেই পুকোভস্কি।

আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার আগেই অসংখ্য প্রতিকূলতা পেরোতে হয়েছে পুকোভস্কিকে। স্কুল ক্রিকেট থেকে নিয়ে শুরু করে প্রথম শ্রেণির ক্রিকেটে এখনও পর্যন্ত ৯ বার কনকাশনের শিকার হয়েছেন। চোটও হানা দিয়েছে কয়েকবার। মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়ে আবার ফিরেছেন।

ভারতের বিপক্ষে এই সিরিজের প্রথম টেস্টেই তার অভিষেক হওয়ার কথা ছিল। কিন্তু টেস্টের ঠিক আগে অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কনকাশনের শিকার হয়ে চলে যান বিবেচনার বাইরে। অবশেষে তৃতীয় টেস্টে পান স্বপ্নের টেস্ট ক্যাপ। প্রথম ইনিংসে ৬২ রানের ইনিংস খেলে সম্ভাবনার জানান দেন। কিন্তু এরপর আবার নতুন ধাক্কা হয়ে এলো এই চোট।

পুকোভস্কির চোটই বড় সুযোগ করে দিল মার্কাস হ্যারিসকে। ডেভিড ওয়ার্নারের সঙ্গে ব্রিজবেন টেস্টে অস্ট্রেলিয়ার ইনিংস শুরু করবেন হ্যারিসই। ৯ টেস্ট খেলে ২৮ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান ফিফটি করেছেন দুটি। দুটিই ভারতের বিপক্ষে ২০১৮-১৯ সালের সিরিজে।

ওই সিরিজের পর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ ও অ্যাশেজে টানা ব্যর্থতায় দলে জায়গা হারায় হ্যারিস। এই সিরিজেও শুরুতে তাকে রাখা হয়নি স্কোয়াডে। পরে ওয়ার্নারের চোট ও পুকোভস্কির কনকাশনের কারণে দলে যোগ করা হয় তাকে। এই দুজন ফেরার পরও হ্যারিস স্কোয়াডে টিকে যান জো বার্নস বাজে ফর্মে কারণে বাদ পড়ায়। এবার টেস্ট খেলার সুযোগই পেয়ে যাচ্ছেন তিনি।

শেফিল্ড শিল্ডে ভিক্টোরিয়ার হয়েই একসঙ্গে খেলেন পুকোভস্কি ও হ্যারিস। গত অক্টোবরে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে দুজনে মিলে গড়েন ৪৮৬ রানের রেকর্ড জুটি। যেখানে পুকোভস্কি করেন অপরাজিত ২৫৫, হ্যারিস ২৩৯।

অস্ট্রেলিয়া-ভারতের সিরিজ নির্ধারণী শেষ টেস্ট শুরু শুক্রবার থেকে। অস্ট্রেলিয়া দলে পরিবর্তন এই একটিই। রানে না থাকলেও মিডল অর্ডারে টিকে গেছেন ম্যাথু ওয়েড।