খেলা ছাড়ার পর নতুন দায়িত্বে গুল

খেলোয়াড়ী জীবনে ইতি টানার পর আরেক অধ্যায় শুরুর জন্য খুব বেশি সময় অপেক্ষা করতে হলো না উমর গুলকে। বোলিং কোচ হিসেবে শুরু হচ্ছে তার নতুন ক্যারিয়ার। পাকিস্তান সুপার লিগের দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2021, 06:47 AM
Updated : 13 Jan 2021, 09:55 AM

৩৬ বছর বয়সী গুল স্থলাভিষিক্ত হবেন তার একসময়কার সতীর্থ আব্দুল রাজ্জাকের। আগের চার মৌসুমে গ্ল্যাডিয়েটর্সের বোলিং কোচ ছিলেন রাজ্জাক। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন নিয়মে, ঘরোয়া অ্যাসোসিয়েশন দলগুলির কোচরা পিএসএলের কোচ হতে পারবেন না। পাকিস্তানে খাইবার পাখতুনখাওয়ার প্রধান কোচ রাজ্জাক, জাতীয় নির্বাচক কমিটির সদস্যও সাবেক এই অলরাউন্ডার।

গত অক্টোবরে ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের ম্যাচ দিয়ে খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেন গুল। পাকিস্তানের হয়ে ৪৭ টেস্টে তার শিকার ১৬৩ উইকেট, ১৩০ ওয়ানডেতে উইকেট ১৭৯টি, ৬০ টি-টোয়েন্টিতে ৮৫টি।

টি-টোয়েন্টিতে একসময় তিনি ছিলেন বিশ্বের সেরা বোলারদের একজন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ফাইনালে ওঠায় ও ২০০৯ বিশ্বকাপে শিরোপা জয়ে তার ছিল বড় অবদান। দুটি বিশ্বকাপেই তিনি ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি। তার ৮৫৭ রেটিং পয়েন্ট এখনও আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ রেটিংয়ের রেকর্ড।

কোয়েটার হয়ে দুই মৌসুম খেলেছেনও গুল। এমন একজনকে কোচিং স্টাফে পেয়ে উচ্ছ্বসিত কোয়েটার সত্বাধিকারী নাদিম ওমর।

“ অভিজ্ঞতার ভাণ্ডার নিয়ে আমাদের দলে যোগ হচ্ছেন গুল। তার নিয়োগে মোহাম্মদ হাসনাইন, নাসিম শাহর মতো তরুণ গতিতারকা্রা দারুণ উপকৃত হবে। সে টি-টোয়েন্টিতে বছরের পর বছর রাজত্ব করেছে। রাজ্জাকের জায়গায় তাই তার চেয়ে ভালো কাউকে আমরা পেতে পারতাম না। অনেকটা পরিবারের সদ্যসের ঘরে ফেরার মতো।”

কোয়েটার প্রধান কোচের দায়িত্ব পালন করছেন সাবেক কিপার-ব্যাটসম্যান মঈন খান।