পেইনের যে ব্যথা

সিডনি টেস্টে জয়ের চেষ্টায় কোনো কমটি রাখেনি অস্ট্রেলিয়ার বোলাররা। কিন্তু ক্যাচ ছাড়ার মহড়ায় শেষ পর্যন্ত হতাশা সঙ্গী হয়েছে তাদের। আর এই জায়গায় নিজেকেই কাঠগড়ায় তুললেন টিম পেইন। একাই তিনটি ক্যাচ ছাড়া অস্ট্রেলিয়া অধিনায়ক মাথা পেতে নিয়েছেন দায়। অনুতপ্ত এই কিপার-ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, বোলারদের ডুবিয়েছেন নিজেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 03:27 PM
Updated : 11 Jan 2021, 05:29 PM

ম্যাচ জিততে শেষ দিনে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৮ উইকেট। দিনের শুরুতে অজিঙ্কা রাহানে ফিরে গেলে স্বাগতিকদের জয়ের সম্ভাবনা বেড়ে যায় আরও। কিন্তু উইকেট তুলে নেওয়ার ধারাবাহিকরা ধরে রাখতে পারেনি তারা।

এই ব্যর্থতার মূলে ছিল ক্যাচ মিস। ৯৭ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচের চিত্র বদলে দেওয়া রিশাব পান্তকে আউটের সুযোগ দুইবার পেয়েছিল অস্ট্রেলিয়া। ন্যাথান লায়নের বলে ৩ রানে ও ৫৬ রানে পান্তের ক্যাচ ছাড়েন পেইন।

২২ রানের ব্যবধানে পান্ত ও চেতেশ্বর পুজারাকে ফিরালেও হনুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিনের দৃঢ়তা ভাঙতে পারেনি অস্ট্রেলিয়া। সেখানেও ক্যাচ মিসের মাশুল দিয়েছে তারা। দিনের খেলার ৯.২ ওভার বাকি থাকতে মিচেল স্টার্কের বলে বিহারির ক্যাচ ডাইভ দিয়ে নিতে ব্যর্থ হন পেইন। এর আগে প্যাট কামিন্সের বলে অশ্বিনের ক্যাচ ছাড়েন বদলি ফিল্ডার শন অ্যাবট।

শেষ দিনে কেবল সফরকারীদের তিন উইকেট নিতে পেরেছে স্বাগতিকরা। ড্রয়ে শেষ হওয়া ম্যাচের পর পেইন জানান, নিজের পারফরম্যান্স নিয়ে বেশ হতাশা তিনি।

“আমি প্রচণ্ড হতাশ। উইকেটকিপিং নিয়ে আমি গর্ব করি। কিন্তু আজকের মতো খারাপ দিন (ক্যারিয়ারে) খুব বেশি নেই। দলের জন্য আমাদের ফাস্ট বোলার ও স্পিনাররা পুরোটা দিয়ে বোলিং করেছে এবং দলের জন্য সব কিছু দিয়েছে, (সেখানে নিজের পারফরম্যান্স) ভেবে খারাপ লাগছে। আমার মনে হচ্ছে, আমিই তাদেরকে ডুবিয়েছি। আমাকে এর দায় নিতেই হবে, তবে আগামী সপ্তাহে আরেকটি ম্যাচ আছে, তাই এগিয়ে যেতে হবে।”

তৃতীয় টেস্ট ড্র হওয়ায় এখন চার ম্যাচের সিরিজে ১-১ সমতায় ভারত-অস্ট্রেলিয়া। আগামী শুক্রবার ব্রিজবেনে শুরু হবে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্ট।