চলে গেলেন বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার

নিউ জিল্যান্ডের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার অ্যালান বার্জেস আর নেই। মঙ্গলবার রাতে ঘুমের মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2021, 05:23 PM
Updated : 6 Jan 2021, 06:00 PM

তার বয়স হয়েছিল ১০০ বছর ২৫০ দিন। তিনি ছিলেন জীবিত সবচেয়ে বেশি বয়সী প্রথম শ্রেণির ক্রিকেটার। নিউ জিল্যান্ড ক্রিকেট বুধবার টুইট বার্তায় তার মৃত্যুর খবর জানায়।

১৯২০ সালের ১ মে ক্রাইস্টচার্চে জন্ম নেওয়া বার্জেস ছিলেন ডানহাতি ব্যাটসম্যান ও বাঁহাতি স্পিনার। কেন্টারবুরির হয়ে ১৯৪০-৪১ মৌসুম থেকে ১৯৫১-৫২ মৌসুম পর্যন্ত তিনি খেলেন ১১টি প্রথম শ্রেণির ম্যাচ। সব মিলিয়ে এই সংস্করণে ম্যাচ খেলেন ১৪টি। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিউ জিল্যান্ড সেনা দলেও ছিলেন বার্জেস। নিউ জিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদন অনুযায়ী, তিনি ছিলেন ট্যাংক ড্রাইভার।

তার ক্রিকেট ক্যারিয়ার শুরু হয়েছিল ‘ক্রিসমাস ডে’তে। ওটাগোর বিপক্ষে সেই ম্যাচে দুই ইনিংসে নিয়েছিলেন ৯ উইকেট। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০.৬৮ গড়ে উইকেট নেন ১৬টি। ২২.১৯ গড়ে করেন ৪৬৬ রান।

বার্জেসের মেয়ে পিপকে উদ্ধৃতি করে নিউ জিল্যান্ড ক্রিকেট জানায়, মঙ্গলবার বেশিরভাগ সময় টিভিতে নিউ জিল্যান্ড-পাকিস্তান দ্বিতীয় টেস্ট ম্যাচ দেখেছেন তিনি। এই ম্যাচে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরিও দেখেছিলেন তিনি।

২০১৭ সালের অগাস্টে টম প্রিটচার্ড মারা যাওয়ার পর থেকে নিউ জিল্যান্ডের জীবিত সবচেয়ে বেশি বয়সী প্রথম শ্রেণির ক্রিকেটার ছিলেন বার্জেস। তার মৃত্যুর পর এখন দেশটির জীবিত সবচেয়ে বেশি বয়সী প্রথম শ্রেণির ক্রিকেটার ওটাগোর সাবেক কিপার-ব্যাটসম্যান ইয়ান গ্যালাওয়ে। তার বয়স ৯৮ বছর।

আর এখন বিশ্বের জীবিত সবচেয়ে বেশি বয়সী প্রথম শ্রেণির ক্রিকেটার ভারতের রাঘুনাথ চন্দরকার। সাবেক এই কিপার-ব্যাটসম্যান গত বছরের নভেম্বরে শত বছরে পা রাখেন।