টেস্ট সিরিজের প্রাথমিক দলে খালেদ-সোহান

চোট থেকে ফেরার পর করোনাভাইরাস পরিস্থিতিতে খুব একটা খেলার সুযোগ না মিললেও টেস্ট দলে ফেরার পথে এক ধাপ এগিয়েছেন সৈয়দ খালেদ আহমেদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রাথমিক দলে জায়গা পেয়েছেন এই পেসার। সেখানে তার সঙ্গী কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2021, 11:23 AM
Updated : 4 Jan 2021, 03:54 PM

দেশের মাটিতে ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের জন্য সোমবার ২০ সদস্যের দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গত ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা একমাত্র টেস্টের ১৬ সদস্যের সবাই আছেন।

নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথে আছেন সাকিব আল হাসান। প্রাথমিক দলে জায়গা পেয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার। কব্জির চোটে লম্বা সময় বাইরে থাকা সাদমান ইসলামও ফিরেছেন দলে।

আঙুলের অস্ত্রোপচারের পর সেরে ওঠার পথে থাকা অধিনায়ক মুমিনুল হক আছেন দলে।

জিম্বাবুয়ের বিপক্ষে বাদ পড়া অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদল্লাহ নেই ২০ জনের দলে। পাকিস্তান টেস্টের পর দেশে ফিরে একটি প্রথম শ্রেণির ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। সেখানে করেছিলেন কেবল ১ ও ১৭ রান।      

২০১৯ সালের ভারত সফরের পর থেকে দলের বাইরে থাকা সাদমান সেরে উঠেছেন চোট থেকে। এখনও কোনো ম্যাচ খেলার অবশ্য সুযোগ হয়নি বাঁহাতি এই ব্যাটসম্যানের।

এই সফরের আগে নিষেধাজ্ঞার শাস্তি পাওয়া সাকিব সবশেষ টেস্ট খেলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে, আফগানিস্তানের বিপক্ষে।

আর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ টেস্ট খেলেন সোহান। পরের বছর ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ডের মাটিতে দেশের হয়ে সবশেষ খেলেছিলেন পেসার খালেদ। 

২৮ থেকে ৩১ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু ৩ ফেব্রুয়ারি, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু ১১ ফেব্রুয়ারি।

এর আগে সফরকারীদের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। সেই সিরিজে জন্য ২৪ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করা হয়েছে এ দিন।

টেস্ট সিরিজের প্রাথমিক দল: তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, ইয়াসির আলি চৌধুরি, সৈয়দ খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, সাকিব আল হাসান।