২৪ জনের প্রাথমিক দলে নেই মাশরাফি

নেতৃত্ব ছাড়ার পর এবার স্কোয়াডে জায়গা হারালেন মাশরাফি বিন মুর্তজা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে জায়গা হয়নি দেশের সফলতম বোলারের। চোট-আঘাতের কারণে দলের বাইরে মাশরাফিকে থাকতে হয়েছে অনেকবারই। তবে দীর্ঘ ক্যারিয়ারে বাদ পড়ার অভিজ্ঞতা তার এবারই প্রথম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2021, 08:28 AM
Updated : 4 Jan 2021, 04:31 PM

ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের জন্য সোমবার ২৪ জনের প্রাথমিক দল ঘোষণা করে বিসিবি। পরে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, ২০২৩ বিশ্বকাপের ভাবনায় টিম ম্যানেজমেন্ট, নির্বাচক কমিটিসহ সবার সম্মিলিত সিদ্ধান্তেই মাশরাফিকে বাদ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সবশেষ ওয়ানডে খেলেছে গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। ওই সিরিজের শেষ ওয়ানডের ১৬ সদস্যের স্কোয়াড থেকে এবারের প্রাথমিক দলে মাশরাফি ছাড়া নেই আর কেবল শফিউল ইসলাম। চোটের কারণে আপাতত মাঠের বাইরে আছেন এই পেসার।

প্রাথমিক দলে জায়গা পেয়েছেন ব্যাটসম্যান ইয়াসির আলি রাব্বি, অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান, দুই তরুণ পেসার হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম, বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ এবং সম্প্রতি বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন। ওয়ানডে স্কোয়াডে ফেরার পথে এক ধাপ এগিয়ে প্রাথমিক দলে ঠাঁই পেয়েছেন তাসকিন আহমেদও।

জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজ দিয়েই নেতৃত্বকে বিদায় জানান মাশরাফি। দেশের সফলতম ওয়ানডে অধিনায়কের ক্যারিয়ারে ভবিষ্যৎ নিয়ে এরপর থেকে হয়েছে অনেক আলোচনা-জল্পনা। নেতৃত্ব ছাড়ার সময় ও পরে নানা সময়ে বেশকবার মাশরাফি বলেছেন, তিনি খেলা চালিয়ে যেতে চান। জাতীয় দলে নেওয়া না হলেও খেলে যাবেন ঘরোয়া ক্রিকেট।

কোভিড বিরতির পর দেশে ক্রিকেট শুরু হওয়ার পর প্রেসিডেন্ট’স কাপ ওয়ানডে টুর্নামেন্টে মাশরাফি খেলতে পারেননি হ্যামস্ট্রিং চোটের কারণে। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও শুরুতে তিনি ছিলেন না ওই চোটের কারণে। পরে ফিটনেস টেস্টে উতরে লটারিতে জায়গা পান জেমকন খুলনা দলে। প্রথম কোয়ালিফায়ারে ৫ উইকেট নিয়ে দলকে ফাইনালেও তোলেন। তবে সেই পারফরম্যান্স যথেষ্ট হয়নি জাতীয় দল নিয়ে নির্বাচক-টিম ম্যানেজমেন্টের ভাবনায় পরিবর্তন আনতে।

দলে জায়গা হারানোর পর ২৭০ ওয়ানডে উইকেট শিকারি ৩৭ বছর বয়সী পেসারকে আবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখতে পাওয়ার বাস্তব সম্ভাবনা সামান্যই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করা হয়েছে এ দিন।

প্রাথমিক দলের ক্রিকেটাররা নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন আগামী ১৪ ও ১৬ জানুয়ারি। এরপর ১৭ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত স্কোয়াড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু ২০ জানুয়ারি।

ওয়ানডে সিরিজের প্রাথমিক দল: তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, আফিফ হেসেন, মোসাদ্দেক হোসেন, সৌম্য সরকার, ইয়াসির আলি, মোহাম্মদ নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, পারভেজ হোসেন ইমন, মেহেদি হাসান, রুবেল হোসেন।