‘চিড়িয়াখানার প্রাণীর’ মতো থাকতে চান না ভারতীয় ক্রিকেটাররা

গ্যালারিতে হাজার বিশেক দর্শক খেলা দেখছেন। অস্ট্রেলিয়ার নাগরিকরা মুক্ত জীবন কাটাচ্ছেন। তাহলে সফরের মাঝপথে ভারতীয় ক্রিকেটারদের কেন কোয়ারেন্টিনে থাকতে হবে হোটেলে? এই প্রশ্ন তুলে ভারতীয় দল বলছে, চিড়িয়াখানার প্রাণীর মতো করে থাকতে চান না তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2021, 05:09 AM
Updated : 4 Jan 2021, 05:34 AM

অস্ট্রেলিয়া সফরে ভারতের তৃতীয় টেস্ট বৃহস্পতিবার থেকে সিডনিতে। তবে জটিলতা চলছে ব্রিজবেনে পরের টেস্ট নিয়ে। কুইন্সল্যান্ড রাজ্যে কোয়ারেন্টিনের যে শক্ত নিয়ম, সেই প্রক্রিয়ায় ভারতীয় দল যেতে রাজি নয় মোটেও। আনুষ্ঠানিকভাবে ভারতীয় বা অস্ট্রেলিয়ান বোর্ড এটা নিয়ে এখনও কিছু না বললেও টানাপোড়েনের খবর আসছে সংবাদমাধ্যমে।

ব্রিজবেনে কোয়ারেন্টিনের শর্ত নিয়ে ভারতের আপত্তির খবর দিন দুয়েক আগে প্রকাশ করেছিল ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ। তাদেরকেই এবার ভারতীয় দলের একটি সূত্র জানিয়েছে দলের কঠোর অবস্থানের কথা।

“ মাঠে দর্শক আসতে দেওয়া হচ্ছে এবং তারা স্বাধীনতা ভোগ করছে, অথচ আমরা যারা পারফরমার, তাদের বলা হচ্ছে হোটেলে কোয়ারেন্টিন করতে। এটা আমাদের কাছে পরস্পর বিরোধী আচরণ বলে মনে হচ্ছে। বিশেষ করে করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ হওয়ার পরও। আমরা চাই না আমাদেরকে চিড়িয়াখানার প্রাণীর মতো দেখা হোক।”

“ শুরুতে আমাদেরকে যা বলা হয়েছিল, তেমনই হওয়া উচিত। প্রতিটি অস্ট্রেলিয়ান নাগরিকের জন্য যে নিয়ম, আমরাও সেটি মেনে চলতে চাই। মাঠে দর্শক আসার অনুমতি যদি না থাকত, তাহলে আমাদের কোয়ারেন্টিন করতে বলা হলে তবু যৌক্তিক ছিল।”

দলীয় সেই সূত্র ক্রিকবাজকে জানিয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়ার মেডিকেল টিম থেকে তারা সবশেষ জানতে পেরেছেন, ব্রিজেবনে গিয়ে তারা হোটেলের নিজ ফ্লোরের বাইরে যেতে পারবেন না। ভারতীয় দল তখনই এটি মানতে অস্বীকৃতি জানিয়েছে।

অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যমের খবর, ভারতীয়দের জন্য নিয়ম একটু শিথিল করা হতে পারে। একটি ফ্লোরে বদ্ধ নয়, হোটেলে যে কোনো জায়গায় তাদের বিচরণের সুযোগ দেওয়া হতে পারে। তবে হোটেলের বাইরে নয়।

মেলবোর্ন থেকে সোমবার বিকেলে পরের টেস্টের ভেন্যু সিডনিতে যাওয়ার কথা দুই দলের। তার আগে কোভিড পরীক্ষায় নেগেটিভ হয়েছেন দুই দলের সবাই। রেস্তোরাঁয় খেতে যাওয়ার পর আইসোলেশনে থাকা ৫ ভারতীয় ক্রিকেটারেরও একই বিমানে ভ্রমণ করার কথা।