নরকিয়ার বোলিং তোপে বিধ্বস্ত লঙ্কান ব্যাটিং

জোহানেসবার্গে নিখুঁত লাইন-লেংথ ও গতির ঝলক দেখালেন আনরিক নরকিয়া। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিলেন এই পেসার। পরে দুর্দান্ত ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকাকে বড় লিডের পথে রেখেছেন ডিন এলগার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2021, 04:26 PM
Updated : 3 Jan 2021, 04:59 PM

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন রোববার শ্রীলঙ্কাকে ১৫৭ রানে গুটিয়ে দিয়ে ব্যাটিং করছে দক্ষিণ আফ্রিকা। এইডেন মারক্রামকে হারিয়ে ১৪৮ রানে দিন শেষ করেছে স্বাগতিকরা।

টেস্টে ত্রয়োদশ সেঞ্চুরির অপেক্ষায় আছেন এলগার, অপরাজিত ৯২ রানে। অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেটে তার সঙ্গে শতরানের জুটি গড়া রাসি ফন ডার ডাসেন খেলছেন ৪০ রান নিয়ে।

শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মাঝে রাখা নরকিয়া ৫৬ রানে নেন ৬ উইকেট। টেস্টে ইনিংসে যা তার সেরা বোলিং ফিগার। আগের সেরা ছিল ১১০ রানে ৫ উইকেট।

শ্রীলঙ্কার কেবল চার ব্যাটসম্যানের রান দুই অঙ্কের ঘরে। ত্রিশ পেরিয়েছেন একমাত্র কুসল পেরেরা, খেলেছেন ৬০ রানের ইনিংস।

টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কাকে শুরুতেই চাপে ফেলেন নরকিয়া। ২ রানে ফেরান দিমুথ করুনারত্নেকে। ৩২ বল খেলা শ্রীলঙ্কার অধিনায়ক ক্যাচ দেন উইকেটের পেছনে।

শুরুর ধাক্কা সামলে পেরেরা ও লাহিরু থিরিমান্নে প্রতিরোধ গড়েন খানিকক্ষণ। আগ্রাসী ব্যাটিংয়ে দ্রুত রান বাড়াতে থাকেন পেরেরা। ৫৪ বলে তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি।

৬৭ বলে ১১ চারে ৬০ রান করা এই ওপেনারকে ফিরিয়ে ৫২ রানের জুটি ভাঙেন ভিয়ান মুল্ডার। ওই ওভারেই শূন্য রানে কুসল মেন্ডিসকে স্লিপে ক্যাচে পরিণত করেন তরুণ এই পেসার। পরের ওভারে এসে ১৭ করা থিরিমান্নেকে থামান তিনি।

এরপরই নরকিয়ার ছোবলে এলোমেলেো হয়ে যায় শ্রীলঙ্কা। তার বলে অভিষিক্ত মিনোদ ভানুকা ধরা পড়েন স্লিপে। এক উইকেটে ৭১ রান করা শ্রীলঙ্কার প্রথম সেশন শেষে রান ৫ উইকেটে ৮৪।

বিরতির পর আরও ভয়ংকর হয়ে ওঠেন নরকিয়া। কিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা ও দাসুন শানাকাকে দ্রুত ফিরিয়ে দেন তিনি। দুইজনেই ক্যাচ দেন উইকেটের পেছনে।

প্রথম দিন শেষে ৯২ রানে অপরাজিত ডিন এলগার। ছবি: দক্ষিণ আফ্রিকা

ব্যাট হাতে প্রথম টেস্টে ঝলক দেখানো ভানিদু হাসারাঙ্গা এদিনও মেলে ধরেন নিজেকে। দুশমন্থ চামিরার সঙ্গে গড়ে ৩৯ রানের জুটি।

শ্রীলঙ্কার লেজের ব্যাটসম্যানদের প্রতিরোধ ভাঙেন লুথো সিপামলা। ২৭ বলে ৫ চারে ২৯ রান করা হাসারাঙ্গাকে ফেরান তিনি।

২২ রান করা চামিরাকে ফিরিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পঞ্চম উইকেট তুলে নেন নরকিয়া। পরের ওভারে বোল্ড করেন আসিথা ফার্নান্দোকে।

দ্বিতীয় সেশনের শেষ দিকে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকা উইকেট হারায় শুরুতেই। মারক্রাম মাত্র ৫ রানে অভিষিক্ত আসিথা ফার্নান্দোর বলে ধরা পড়েন স্লিপে।

এরপর দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে আর বিপদে পড়তে দেননি এলগার ও ফন ডার ডাসেন। দুইজনে গড়েন ১১৪ রানের অবিচ্ছিন্ন জুটি।

আগের টেস্টে ৯৫ করা এলগার ফিফটি তুলে নেন ৭০ বলে। ১১৯ বলে ৯২ রান নিয়ে মাঠ ছাড়া এই ওপেনারের ইনিংসে ১৬টি চার। ফন ডার ডাসেনের ৮২ বলের ইনিংসে চার ৬টি।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪০.৩ ওভারে ১৫৭ (করুনারত্নে ২, পেরেরা ৬০, থিরিমান্নে ১৭, মেন্ডিস ০, ভানুকা ৫, ডিকভেলা ৭, শানাকা ৪, হাসারাঙ্গা ২৯, চামিরা ২২, বিশ্ব ফার্নান্দো ২*, আসিথা ফার্নান্দো ৪; এনগিডি ১০-৩-৪৪-০, নরকিয়া ১৪.৩-১-৫৬-৬, সিপামলা ৯-৩-২৭-১, মুল্ডার ৭-৩-২৫-৩)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৭ ওভারে ১৪৮/১ (এলগার ৯২*, মারক্রাম ৫, ফন ডার ডাসেন ৪০*; বিশ্ব ফার্নান্দো ১০-০-৪০-০, আসিথা ফার্নান্দো ১০-২-৩০-১, চামিরা ৭-০-৩৪-০, শানাকা ৬-১-১৩-০, হাসারাঙ্গা ৪-০-২৩-০)