মুমিনুল অবাক, তবে হতাশ নন

বাংলাদেশ সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের স্কোয়াড দেখে চমকে গেছেন মুমিনুল হক। কোভিড পরিস্থিতিতে ক্যারিবিয়ান ক্রিকেটারদের দু-একজন নাও আসতে পারেন, এটা তিনি ধারণা করেছিলেন। কিন্তু ১০-১২ জন মূল ক্রিকেটার সফর থেকে সরে দাঁড়ানোয় বাংলাদেশের এই অভিজ্ঞ ব্যাটসম্যান অবাক। তবে প্রতিপক্ষ যেমনই হোক, বাংলাদেশের ভাবনা বা সিরিজ নিয়ে দৃষ্টিভঙ্গিতে বদল আসবে না বলেই মুমিনুলের বিশ্বাস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2020, 01:52 PM
Updated : 30 Dec 2020, 01:52 PM

করোনাভাইরাস নিয়ে দুর্ভাবনা ও ব্যক্তিগত ভয়ের কারণে বাংলাদেশ সফরে আসছেন না ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার, ওয়ানডে অধিনায়ক কাইরান পোলার্ড, শেই হোপ, রোস্টন চেইস, শিমরন হেটমায়ার, এভিন লুইস, নিকোলাস পুরানসহ ১০ জন ক্রিকেটার। ব্যক্তিগত কারণে থাকছেন না আরও ২ ক্রিকেটার।

এই সিরিজ দিয়েই ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে বাংলাদেশ। প্রতিপক্ষের সেরা তারকারা না থাকায় স্বাভাবিকভাবেই রং হারাবে মাঠের লড়াই। তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মুমিনুল বললেন, প্রতিপক্ষের শক্তি তাদের মাথায় থাকবে না।

“দল দেখে আসলে অবাক হয়েছি। এরকম দল আসলে প্রত্যাশা করিনি। তবে হতাশ হইনি। তারা কেমন দল পাঠাবে, এটা নিয়ে তো আমাদের হতাশার কিছু নেই। আমাদের ভাবনা থাকবে নিজেদের নিয়ে।”

“ওদের যে দলই আসুক, আমাদের মানসিকতা একই থাকবে। ক্রিকেট খেলায় আগে জয় ধরে রাখার উপায় নেই। মাঠে নেমে আমাদের লক্ষ্য থাকবে জয় এবং ভালো খেলেই জিততে হবে।”

সব ঠিকঠাক থাকলে টেস্ট সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মুমিনুলই। প্রতিপক্ষের শীর্ষ পর্যায়ের এতজন ক্রিকেটার না থাকায় তাড়না কমে যাওয়ার শঙ্কাও থাকে। মুমিনুল অবশ্য বলছেন, পেশাদার ক্রিকেটে এমন মানসিকতার সুযোগ নেই।

“নিজেদের অনুপ্রাণিত করতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। সত্যি বলতে, এই প্রশ্নই ওঠা উচিত নয়। কারণ আমরা দেশের হয়ে খেলছি, এর চেয়ে বড় প্রেরণা আর কী হতে পারে! আমার মনে হয় না, দলকেও আলাদা করে কোনো বার্তা দিতে হবে। সবাই নিজেদের করণীয় জানে।”

“প্রতিপক্ষ নিয়ে যদি ভাবতে চান, বা জিতলে লাভ কতটা, এসব ভাবলে যে কোনো পর্যায়েই ভালো খেলা কঠিন। আমাদের মূল কাজ নিজেদের সেরাটা দেওয়া। আমরা সেই চেষ্টাই করব।”

২ টেস্ট ও ৩ ওয়ানডের সিরিজ খেলতে আগামী ১০ জানুয়ারি বালাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ দল।