সাউদির ৩০০

হারিস সোহেলের ব্যাট থেকে আসা বল আশ্রয় নিল শর্ট কাভার ফিল্ডারের হাতে। লাফিয়ে উঠলেন বোলার টিম সাউদি, মেতে উঠলেন উদযাপনে। এক যুগ আগে ৫ উইকেট নিয়ে যাত্রা শুরু হয়েছিল যে টেস্ট ক্যারিয়ারের, সেটি এবার পৌঁছে গেল গৌরবময় এক নতুন ঠিকানায়। ৩০০ উইকেট!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2020, 05:50 AM
Updated : 29 Dec 2020, 05:50 AM

টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট শিকারিদের তালিকায় নাম লেখালেন সাউদি। নিউ জিল্যান্ডের হয়ে আগে এই অর্জন আছে কেবল একজন পেসার ও একজন স্পিনারের।

পাকিস্তানের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টের চতুর্থ দিনে মঙ্গলবার কাঙ্ক্ষিত এই মাইলফলকের দেখা পান সাউদি।

৩০০ থেকে ৪ উইকেট দূরে এই টেস্ট শুরু করেছিলেন ৩২ বছর বয়সী পেসার। ম্যাচের প্রথম ইনিংসে নেন তিনি ২ উইকেট। দ্বিতীয় ইনিংসের শুরুতেই শান মাসুদকে পরিণত করেন তার ২৯৯তম শিকারে। এরপর কিছু সময়ের অপেক্ষা। দ্বিতীয় স্পেলে ফিরে হারিসকে ফিরিয়ে পূর্ণ করেন ৩০০।

২০০৮ সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে নেপিয়ারে টেস্ট ক্যাপ পেয়েছিলেন সাউদি। অভিষেক ইনিংসে নিয়েছিলেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ৯ ছক্কায় করেছিলেন ৪০ বলে ৭৭। দীর্ঘ পথচলায় এরপর কিউইদের অনেক স্মরণীয় জয় এসেছে তার হাত ধরে। ৭৬তম টেস্টে পা রাখেন তিনশর সীমানায়।

৮৬ টেস্টে ৪৩১ উইকেট নিয়ে নিউ জিল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার স্যার রিচার্ড হ্যাডলি, ক্রিকেট ইতিহাসেই যিনি সেরা পেসারদের একজন। ১১২ টেস্টে ৩৬১ উইকেট নিয়ে দুইয়ে বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেটোরি।

সাউদির দীর্ঘদিনের নতুন বলের জুটি ট্রেন্ট বোল্ট ছুটছেন তার পিছুপিছুই। সঙ্গীর ৩০০ উইকেটের দিনে বোল্টের উইকেট সংখ্যা ২৭৫।

টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ৩০০ উইকেট নিয়েছিলেন ইংলিশ পেসার ফ্রেড ট্রুম্যান, ১৯৬৪ সালে। ৫৬ বছর পর সাউদিকে নিয়ে সংখ্যাটি এখন ৩৪ জন।