দশকসেরা টেস্ট দলের নেতৃত্বে কোহলি, টি-টোয়েন্টির ধোনি

আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশের পাশাপাশি টি-টোয়েন্টিতেও নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। আর টেস্ট অধিনায়ক করা হয়েছে বিরাট কোহলিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 12:41 PM
Updated : 27 Dec 2020, 01:23 PM

আইসিসি রোববার তিন সংস্করণেরই একাদশ ঘোষণা করে। গত এক দশক ধরে সব সংস্করণে দুর্দান্ত পারফর্ম করা কোহলি স্বাভাবিকভাবে আছেন তিন সংস্করণেরই সেরা একাদশে।

আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে নির্বাচিত করা হয়েছে এই দলগুলো। ১ জানুয়ারি ২০১১ থেকে ৭ অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে যা গঠন করা হয়েছে।

পুরুষ ক্রিকেটের দশক সেরা টেস্ট একাদশ। ছবি: আইসিসি

টেস্ট দলে অবশ্য ইংলিশ ক্রিকেটাদের ছড়াছড়ি। আছেন সর্বোচ্চ চার জন। অস্ট্রেলিয়ার দুই জন, কোহলির সঙ্গে জায়গা পেয়েছেন ভারতের আরেক জন। নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার আছেন একজন করে।

টি-টোয়েন্টিতে আবার সবচেয়ে বেশি চার জন ক্রিকেটার ভারতের। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার আছেন দুই জন করে। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের একজন করে।

এই দুই সংস্করণে নেই বাংলাদেশের কেউ। অলরাউন্ডার সাকিব আল হাসানের জায়গা হয়েছে ওয়ানডে দলে।

টেস্টে এই সময়ে সর্বোচ্চ রান করা জো রুট নেই একাদশে। তবে রান সংগ্রহে তার পরে থাকা পাঁচ ব্যাটসম্যানই আছেন দলে; ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালেস্টার কুক, অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার, ভারতের কোহলি, আরেক অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথ ও নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

কিপার-ব্যাটসম্যান হিসেবে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। অবাক করা বিষয়, এই সময়ে একটি টেস্টেও কিপিং করেননি তিনি।

পুরুষ ক্রিকেটের দশক সেরা টি-টোয়েন্টি একাদশ। ছবি: আইসিসি

ইংলিশ পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস আছেন টেস্টে দলে। বোলিং আক্রমণের বাকিরা হলেন এই সময়ে সবচেয়ে বেশি উইকেট শিকারি ইংলিশ দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন। আরেক পেসার দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইনের সঙ্গে আছেন ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

টি-টোয়েন্টিতে এই সময়ে সর্বোচ্চ রান কোহলির। রানের দিকে এর পরের দুই জন ভারত ওপেনার রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চকেও রাখা হয়েছে দলে। বিধ্বংসী ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও কাইরন পোলার্ড, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলও আছেন।

বোলিং বিভাগে আফগান লেগ স্পিনার রশিদ খানের সঙ্গে আছেন দুই পেসার ভারতের জাসপ্রিত বুমরাহ ও লাসিথ মালিঙ্গা।

আইসিসির দশক সেরা টেস্ট একাদশ: অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, কুমার সাঙ্গাকারা, বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন।

আইসিসির দশক সেরা টি-টোয়েন্টি দল: রোহিত শর্মা, ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), কাইরন পোলার্ড, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ, লাসিথ মালিঙ্গা।