আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

ব্যাটে-বলে এক দশকের বেশি সময় ধরে দাপট দেখানো সাকিব আল হাসান পেলেন স্বীকৃতি। ধারাবাহিকভাবে ভালো খেলে যাওয়া এই অলরাউন্ডার জায়গা পেলেন আইসিসির দশক সেরা ওয়ানডে দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 09:45 AM
Updated : 27 Dec 2020, 04:18 PM

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা রোববার ছেলেদের ওয়ানডে একাদশ ঘোষণা করে। এতে ভারতের সর্বোচ্চ তিন জন জায়গা পেয়েছেন। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার আছেন দুই জন করে। নিউ জিল্যান্ড, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার আছেন একজন করে। নেই পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের কেউ।

আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে নির্বাচিত করা হয়েছে এই দল। ১ জানুয়ারি ২০১১ থেকে ৭ অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে যা গঠন করা হয়েছে।

এই সময়ে সাকিব ১০৪ ওয়ানডে খেলেছেন। ৪০.৫৬ গড়ে ৪ সেঞ্চুরিতে রান করেছেন তিন হাজার ৪৮৯। বাঁহাতি স্পিনে ৩১.৬১ গড়ে উইকেট নিয়েছেন ১৩১টি।

সাকিব গত দশকে ওয়ানডেতে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেন ইংল্যান্ডে হওয়া সবশেষ বিশ্বকাপে। ব্যাট হাতে যেমন ছিলেন অবিশ্বাস্য, দুর্দান্ত ছিলেন বল হাতেও।

৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান করেন সাকিব। বল হাতে উইকেট ১১টি। বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্সের নজির গড়েন তিনি। আগে কখনও এক আসরে ১০ উইকেটের পাশে ৪০০ রানও ছিল না কারও।

দশক সেরা একাদশের অধিনায়ক ও কিপার-ব্যাটসম্যান হিসেবে রাখা হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। তার নেতৃত্বে ২০১১ বিশ্বকাপে নিজেদের ইতিহাসের দ্বিতীয় শিরোপা ঘরে তুলেছিল ভারত।

ভারতের অন্য দুই জন হলেন গত দশকের দুই সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলি ও রোহিত শর্মা। ব্যাটিং লাইন-আপের বাকি সদস্যরা হলেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার, দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।

পেস বোলিং অলরাউন্ডার হিসেবে আছেন বেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে তিনি রেখেছিলেন বড় অবদান।

পেস আক্রমণে গত দশকে সর্বোচ্চ ২৩০ উইকেট নেওয়া শ্রীলঙ্কান লাসিথ মালিঙ্গার সঙ্গে আছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির ও সাকিব সামাল দেবেন স্পিন আক্রমণ।

আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।