রেকর্ড গড়ার দিনে শততম টেস্টের অনুভূতি টেইলরের

মাউন্ট মঙ্গানুই টেস্ট দিয়ে অনন্য এক কীর্তি গড়লেন রস টেইলর। দেশের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড। বিশেষ দিনটিতে ব্যাটিংয়ে নামার সময় টেইলরকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানালেন তার সতীর্থরা। তাতে অভিজ্ঞ এই ব্যাটসম্যান যেন ফিরে গেলেন শততম টেস্ট খেলার দিনটিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2020, 02:06 PM
Updated : 26 Dec 2020, 02:06 PM

পাকিস্তানের বিপক্ষে শনিবার শুরু হওয়া প্রথম টেস্টে এই রেকর্ড গড়েন টেইলর। তিন সংস্করণ মিলে ডানহাতি এই ব্যাটসম্যান খেলেছেন ৪৩৮ ম্যাচ। নিউ জিল্যান্ডের হয়ে চারশর বেশি ম্যাচ খেলেছেন আর মাত্র দুজন; সাবেক স্পিন অলরাউন্ডার ড্যানিয়েল ভেটোরি ৪৩৭ ও সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ৪৩২ ম্যাচ।

আন্তর্জাতিক ক্রিকেটের এই পথচলায় টেইলর খেলেছেন ১০৪টি টেস্ট, ২৩২টি ওয়ানডে ও ১০২টি টি-টোয়েন্টি।

টেইলর নিজের শততম টেস্ট খেলেছিলেন গত ফেব্রুয়ারিতে, ভারতের বিপক্ষে। সেই ম্যাচে আরেকটি রেকর্ড গড়েছিলেন তিনি; আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই অন্তত ১০০ ম্যাচ খেলা ইতিহাসের প্রথম ক্রিকেটার হওয়ার কীর্তি।

শততম টেস্টের স্মরণীয় উপলক্ষের গর্বিত মুহূর্ত দারুণভাবে ছুঁয়ে গিয়েছিল টেইলরকে। মাঠে এসেছিলেন দুই সন্তান ও পরিবারের অন্য সদস্যদের নিয়ে। এবার পরিবার না থাকলেও সতীর্থরা তাকে নিয়ে গেছেন বিশেষ সেই মুহূর্তে, ম্যাচ শেষে জানালেন টেইলর।

“দেশের প্রতিনিধিত্ব করা প্রতিটি মুহূর্তই বিশেষ কিছু। দলের হয়ে ৪০০-এর বেশি ম্যাচ খেলতে পারা এবং এই রেকর্ড (সবচেয়ে বেশি ম্যাচ খেলার) গড়া, এসবের জন্য আমি খেলি না; তবে এমন অর্জন অবশ্যই দারুণ কিছু ও বিশেষ উপলক্ষ।”

“ম্যাচের আগে আজ সকালে বিজে (ওয়াটলিং) ও দলের পক্ষ থেকে ভালো কিছু কথা শুনতে পেরে শততম টেস্টের অনুভূতি হয়েছে। সতীর্থদের দাঁড়িয়ে জানানো অভ্যর্থনার মধ্য দিয়ে আজ ব্যাট করতে নেমেছিলাম। মাঠের ঘোষক কি বলেছিল, আমি শুনিনি। তবে তারা অবশ্যই দর্শকদের উদ্দেশে আমার বিষয়ে বলছে, কারণ আমি নিশ্চিত দর্শকরা জানত না বিষয়টি।”

উপলক্ষটি রাঙিয়ে রাখতে পেরেছেন টেইলরও। দলের বিপর্যয়ে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে ১২০ রানের জুটি গড়েন তিনি। নিজে খেলেছেন ৭০ রানের দারুণ একটি ইনিংস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক