মেলবোর্নে গিল-সিরাজের টেস্ট অভিষেক

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হতে যাচ্ছে শুবমান গিল ও মোহাম্মদ সিরাজের। বোর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় ম্যাচের একাদশে এই দুইজনকে রেখেছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2020, 10:27 AM
Updated : 25 Dec 2020, 12:32 PM

টুইট বার্তায় ম্যাচের আগের দিন শুক্রবার মেলবোর্নে হতে যাওয়া বক্সিং ডে টেস্টের একাদশ ঘোষণা করে বিসিসিআই। দলে ফিরছেন রবীন্দ্র জাদেজা ও রিশাব পান্ত।

অ্যাডিলেইড টেস্টের কোনো ইনিংসেই দলকে ভালো শুরু এনে দিতে পারেননি পৃথ্বী শ। শূন্য ও ৪ রান করা এই ওপেনারকে সরিয়ে তরুণ গিলকে দলে নিয়েছে ভারত। মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে গত বছর ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এই ব্যাটসম্যানকে।

মোহাম্মদ শামি চোটে ছিটকে পড়ায় সিরাজের সাদা পোশাকে অভিষেকের সুযোগ মিলছে। এই পেসারের আন্তর্জাতিক পথচলা শুরু ২০১৭ সালে, টি-টোয়েন্টি দিয়ে। এখন পর্যন্ত এক ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলা সিরাজের সামনে এবার নতুন চ্যালেঞ্জ।

৮ উইকেটে হেরে যাওয়া প্রথম টেস্ট ভালো কাটেনি ঋদ্ধিমান সাহারও। উইকেটের পেছনের দক্ষতার কথা ভেবে তাকে গত ম্যাচে দলে নিয়েছিল সফরকারীরা। কিন্তু ব্যাটিংয়ে ছিলেন পুরো ব্যর্থ, দুই ইনিংসে করেন কেবল ৯ ও ৪ রান। দেশের বাইরে ব্যাট হাতে অবশ্য তুলনামূলক সফল পান্ত। টেস্ট ক্যারিয়ারে তার দুই সেঞ্চুরির দুটি ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। তাই ঘুরে দাঁড়ানোর ম্যাচে অভিজ্ঞ ঋদ্ধিমানকে বসিয়ে তরুণ পান্তের ওপর ভরসা রাখছে ভারত।

দিবা-রাত্রির টেস্টের পর বিরাট কোহলিকে পাওয়া যাবে না, আগে থেকেই নিশ্চিত ছিল। তার অনুপস্থিতিতে ভারতকে নেতৃত্ব দিবেন আজিঙ্কা রাহানে। ওই খালি জায়গায় ফিরেছেন জাদেজা। টি-টোয়েন্টি সিরিজে হ্যামস্ট্রিং চোটের কারণে প্রথম টেস্টে ছিলেন না এই স্পিন অলরাউন্ডার।

দুই স্পিনার ও তিন পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছে ভারত। রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজা এশিয়ার বাইরে একসঙ্গে সবশেষ খেলেছেন ২০১৪ সালে। মেলবোর্নে দুই স্পিনার নিয়ে সবশেষ  কোনো দল খেলেছিল ২০০৭-০৮ মৌসুমে; সেবারও ভারত, অনিল কুম্বলে ও হরভজন সিং একসঙ্গে ছিলেন দলে।

আগামী শনিবার শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্টে। চার ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে স্বাগতিকরা।

মেলবোর্ন টেস্টের ভারত একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে (অধিনায়ক), হনুমা বিহারি, রিশাব পান্ত (কিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ, জাসপ্রিত বুমরাহ।