নিজের আউটের ময়নাতদন্ত করলেন স্মিথ

প্রস্তুতি বেশি ছিল পেস বোলিং সামলানো নিয়ে, কিন্তু মূল পরীক্ষায় সর্বনাশ হলো স্পিনে। প্রথম টেস্টে স্টিভেন স্মিথের ব্যাপারটি কি এমনই ছিল? তিনি নিজে সেটি মনে করছেন না। এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের মতে, দারুণ একটি ডেলিভারিতেই তিনি আউট হয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2020, 04:21 AM
Updated : 22 Dec 2020, 04:21 AM

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ শুরুর আগে দুই দলেরই পেস আক্রমণ নিয়ে ছিল অনেক আলোচনা। বিশেষ করে, শর্ট বলে স্মিথকে কাবু করার সম্ভাব্যতা উঠে এসেছে বারবার। কিন্তু শেষ পর্যন্ত অ্যাডিলেইডে টেস্টে তিনি ২৯ বলে ১ রান করে আউট হয়ে যান রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে। স্মিথের টেস্ট ক্যারিয়ারের সবচেয়ে কম স্ট্রাইক রেটের ইনিংস ছিল সেটি।

দ্বিতীয় টেস্টের আগে প্রশ্ন উঠল, পেস বোলিং নিয়ে বেশি ভাবতে গিয়েই কি স্পিন ভাবনায় ছিল না? স্মিথ এটিকে উড়িয়ে দিয়ে কাটাছেঁড়া করলেন নিজের আউটের।

“ নাহ (স্পিনকে অবহেলা করেননি)… ওই বলটা (অশ্বিনের) স্রেফ একটু লাফিয়েছিল আর টার্ন করেনি। এটা কখনও কখনও হয়। সত্যি বলতে, দারুণ ডেলিভারি ছিল। ওই বলের দুই বল আগের বলটি টার্ন করেছিল ও উইকেটে গ্রিপ করেছিল। পরেরটিতেও একটু সাইড স্পিন ছিল, স্কিড করেছিল। খুব ভালো খেলতে পারিনি আমি। বেশ ভালো বোলিং ছিল।”

বোলার অশ্বিনকে কৃতিত্ব দিয়ে স্মিথ শোনালেন ভুল থেকে শেখার প্রত্যয়।

“ ভারতে ও অস্ট্রেলিয়ায় স্পিন খেলার ব্যাপারটি আলাদা। ভারতে যতটা স্পিন করে, অস্ট্রেলিয়ায় ততটা করে না। সে ভালো বোলার, অনেক ম্যাচ খেলেছে। বিশ্বমানের পারফরমার সে। আমি জানি, আগের ম্যাচে সে আমাকে ছাপিয়ে গেছে। আশা করি এখান থেকে আমি শিখব, সামনে এগিয়ে যাব এবং পরের টেস্টে আরও ভালো করব।”