টেস্টে দীর্ঘ মেয়াদে নেতৃত্বে ডি ককের আপত্তি

ওয়ানডে, টি-টোয়েন্টির পর এখন টেস্টেও নেতৃত্বের দায়িত্ব কুইন্টন ডি ককের কাঁধে। যদিও ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মতে, এটা কেবল চলতি মৌসুমের জন্য। দীর্ঘ মেয়াদে লাল বলের অধিনায়কত্ব করতে চান না এই কিপার-ব্যাটসম্যানও। স্থায়ীভাবে কারো হাতে দায়িত্ব তুলে দেওয়ার অপেক্ষায় আছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2020, 03:26 PM
Updated : 21 Dec 2020, 03:26 PM

গত ফেব্রুয়ারিতে ফাফ দু প্লেসি টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর ‘যোগ্য’ কাউকে খুঁজে পায়নি সিএসএ। তাই এতদিন নতুন কাউকে দায়িত্বও দেয়নি তারা। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টেস্ট সিরিজের দল ঘোষণার সময় ডি ককের ওপরই শেষ পর্যন্ত আস্থা রাখে বোর্ড।

অবশ্য ২০২০-২১ মৌসুমে তুলনামূলক কম টেস্টের সূচির কথা ভেবে তাকে এই দায়িত্ব দেন দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা। এই গ্রীষ্মে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে দুটি করে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি টেস্ট খেলবে দলটি।

ডি কক জানান, দলের বর্তমান অবস্থার কথা চিন্তা করেই বাড়তি এই দায়িত্ব নিতে রাজি হয়েছেন তিনি।

“আমাদের এখনকার পরিস্থিতি সম্পর্কে নির্বাচকরা যখন আমাকে বলল, আমি বুঝতে পেরেছিলাম তারা কিসের মধ্যে আছে। অবশ্যই, আমি এটা (টেস্ট অধিনায়কত্বের প্রস্তাব) তাৎক্ষণিক গ্রহণ করিনি। ভেবেছি ও বুঝতে পেরেছি যে, এটা কেবল কিছুদিনের জন্য। দীর্ঘ মেয়াদী নয়, এই কারণেই (রাজি হয়েছি)।”

“এটা কেবল ততক্ষণের জন্য, যতক্ষণ না আমরা একজনকে পাই, যে এগিয়ে আসবে এবং দায়িত্ব নিবে। নির্বাচকরা দীর্ঘ সময়ের জন্য একজন অধিনায়ক খুঁজছে। আমি এটা করতে পারব না। আমার এমনিতেই অনেক দায়িত্ব, তবে আমি খুশি অধিনায়কত্ব করতে পেরে।”