সাইফার্ট-উইলিয়ামসনের ফিফটিতে সিরিজ নিউ জিল্যান্ডের

ব্যাট হাতে দারুণ ফর্মে থাকা টিম সাইফার্ট তুলে নিলেন টানা দ্বিতীয় ফিফটি। পঞ্চাশ পেরুনো ইনিংসে অধিনায়ক কেন উইলিয়ামসনও রাখলেন অবদান। টিম সাউদির নৈপুণ্যে দারুণ বোলিংয়ে পাকিস্তানকে অল্প রানে বেঁধে রেখে এই দুই জনের ব্যাটে এক ম্যাচ আগেই সিরিজ জয় নিশ্চিত করল নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2020, 09:31 AM
Updated : 20 Dec 2020, 10:37 AM

সেডন পার্কে রোববার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৯ উইকেটে জিতেছে নিউ জিল্যান্ড। তিন ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ২-০ ব্যবধানে।

মোহাম্মদ হাফিজের ৯৯ রানের অপরাজিত ইনিংসে স্বাগতিকদের ১৬৪ রানের লক্ষ্য দেয় পাকিস্তান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের এটা ক্যারিয়ার সেরা ইনিংস। সাইফার্ট ও উইলিয়ামসনের জোড়া ফিফটিতে নিউ জিল্যান্ড ৪ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছায়।

সাইফার্টের সামনে সুযোগ ছিল আগের সেরা ৮৪ পেরিয়ে যাওয়ার। কিন্তু শেষ পর্যন্ত তিনি মাঠ ছেড়েছেন সেই ৮৪ রানে অপরাজিত থেকেই। প্রথম টি-টোয়েন্টিতে না খেলা নিউ জিল্যান্ড অধিনায়ক ৫৭ রানে অপরাজিত।

দলে ফিরেই দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ সেরা সাউদি। ৪ উইকেট নিতে এই পেসার চার ওভারে রান দেন কেবল ২১।

রান তাড়ায় নিউ জিল্যান্ডকে ভাবাতে পারেনি পাকিস্তানি বোলাররা। সহজেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

নিউ জিল্যান্ড ইনিংসের চতুর্থ ওভারে মার্টিন গাপটিলের উইকেটই পাকিস্তানের একমাত্র প্রাপ্তি। ঝড়ের আভাস দেওয়া এই ওপেনারকে দ্রুত ফিরিয়ে দেন ফাহিম আশরাফ। ১১ বলে ২ ছক্কা ও এক চারে ২১ করা গাপটিল আউট হন বাউন্ডারিতে ক্যাচ দিয়ে।

অধিনায়ককে নিয়ে লক্ষ্যের দিকে সাইফার্ট এগোতে থাকেন কোনো বাধা ছাড়াই। ৩২ বলে এই ওপেনার তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম ফিফটি। উইলিয়ামসন ফিফটি করেন ৩৭ বলে, যা তার দ্বাদশ।

দ্বিতীয় উইকেটে তারা জুটি গড়েন ১২৯ রানের। সাইফার্টের ৬৩ বলের ইনিংসে ৮ চার ও ছক্কা ৩টি। ৪২ বল খেলা উইলিয়ামসনের ইনিংস সাজানো ৮ চার ও এক ছক্কায়।

টস জিতে আগে ব্যাটিং করতে নামা পাকিস্তান এদিনও শুরুতে হোঁচট খায়। পাওয়ার প্লেতে তারা হারিয়ে বসে ৩ উইকেট।

ওপেনিংয়ে সুযোগ পাওয়া হায়দার আলিকে ৮ রানে ফিরিয়ে শিকার শুরু করেন সাউদি। এক বলের ব্যবধানে আসাদ শফিককে টানা দ্বিতীয়বার শূন্যের তেঁতো স্বাদ দেন তিনি।

আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান চেষ্টা করেন পাল্টা আক্রমণের। ৪ চারে ২০ বলে ২২ রান করা এই কিপার-ব্যাটসম্যানকেও থামান সাউদি।

দলের বিপর্যয়ে হাল ধরেন হাফিজ। খুশদিল শাহকে নিয়ে ৬৩ রানের জুটি গড়েন তিনি। এই জুটিতে ৩৯ বলে ক্যারিয়ারের চতুর্দশ ফিফটি তুলে নেন তিনি। মাঝে স্কট কুগেলাইনের বলে বাউন্ডারিতে ৪৫ রানে একবার জীবন পেয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। পরেও বেঁচে গেছেন আরও দুইবার।

খুশদিল লম্বা করতে পারেননি ইনিংস। ২০ বলে ১৪ করে আউট হন ইশ সোধির বলে গাপটিলকে ক্যাচ দিয়ে। ফাহিম আশরাফকে ফিরিয়ে নিজের চতুর্থ উইকেট পূর্ণ করেন সাউদি।

হাফিজের ৫৭ বলে ৯৯ রানের অপরাজিত ইনিংসটি ১০ চার ও ৫ ছক্কায় সাজানো।

আগামী মঙ্গলবার নেপিয়ারে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড-পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ২০ ওভারে ১৬৩ /৬ (রিজওয়ান ২২, হায়দার ৮, শফিক ০, হাফিজ ৯৯*, শাদাব ৪, খুশদিল ১৪, ফাহিম ৪, ইমাদ ১০*; বোল্ট ৪-০-৩৩-০, সাউদি ৪-০-২১-৪, জেমিসন ৪-০-৪৩-০, কুগেলাইন ৩-০-৩৩-০, নিশাম ২-০-১০-১, সোধি ৩-০-২১-১)

নিউ জিল্যান্ড: ১৯.২ ওভারে ১৬৪/১ (গাপটিল ২১, সাইফার্ট ৮৪*, উইলিয়ামসন ৫৭*; আফ্রিদি ৪-০-৩৮-০, রউফ ৪-০-৩৯-০, ফাহিম ৩.২-০-১৯-১, ওয়াহাব ১-০-১৯-০, শাদাব ৪-০-২৪-০, ইমাদ ৩-০-২৫-০)

ফল: নিউ জিল্যান্ড ৯ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে নিউ জিল্যান্ড ২-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: টিম সাউদি