গাভাস্কারের চোখে ‘নিরুপায়’ ছিল ভারত

বিরাট কোহলিদের সৌজন্যে ভারতের হয়ে টেস্টে সর্বনিম্ন সংগ্রহের বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি মিলেছে সুনিল গাভাস্কারদের। ৪৬ বছর আগের অভিজ্ঞতা থেকে গাভাস্কার উপলব্দি করতে পারছেন এখনকার অবস্থা। উত্তরসূরিদের চেষ্টায় কমতি দেখছেন না ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে যেমন নিরুপায় ছিলেন তারা, এবার অস্ট্রেলিয়ায় সেটিই হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2020, 01:49 PM
Updated : 20 Dec 2020, 06:04 AM

১৯৭৪ সালে লর্ডস টেস্টের তৃতীয় ইনিংসে ফলো-অনে পড়ে ব্যাটিংয়ে নেমে গাভাস্কাররা লড়াই করতে পারেননি একটুও। জিওফ আর্নল্ড ও ক্রিস ওল্ডের বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি ভারতীয়দের কেউই। নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪২ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা। ইংল্যান্ড পায় ইনিংস ও ২৮৫ রানের বিশাল জয়।

এবার অস্ট্রেলিয়ায় অ্যাডিলেইডে খেলা দিবা-রাত্রির টেস্টে প্যাট কামিন্স ও জশ হেইজেলউডের বোলিংয়ে মাত্র ৩৬ রানেই গুটিয়ে গেছে ভারত। প্রথম ইনিংসে এগিয়ে থেকেও কেবল ৯০ রানের লক্ষ্য দিতে পেরেছে সফরকারী দলটি। যা অনায়াসে অস্ট্রেলিয়া তাড়া করে ৮ উইকেট হাতে রেখে।

নিজের অভিজ্ঞতা থেকে পরিস্থিতি ভালোই বুঝতে পারছেন গাভাস্কার। চ্যানেল সেভেনকে জানালেন, কন্ডিশন অনুযায়ী যে বোলিং হয়েছে তাতে কোহলিদের করার ছিল সামন্যই।

“অস্ট্রেলিয়ার বোলিংকে কৃতিত্ব দিতে হবে, তারা আজ ছিল দুর্দান্ত। ভারতীয়দের প্রচেষ্টায় আজ কোনো ঘাটতি দেখিনি আমি।”

“১৯৭৪ সালে এমনই হয়েছিল। লর্ডসে ওভারকাস্ট কন্ডিশনে বল এদিক-সেদিক সুইং করছিল। আমাদের কেউই বাজে শট খেলেনি। আমরা সবাই এলবিডাব্লিউ ও কট বিহাইন্ড হয়েছিলাম। এই কোয়ালিটির বোলিং ও এমন লাইন-লেংথের বলের মুখোমুখি হলে, রান নেওয়া খুবই কঠিন। আজ ভারতের সেটাই হয়েছে।”