কোহলির কাঠগড়ায় ব্যাটসম্যানদের মানসিকতা

প্রথম ধাপে এগিয়ে থাকা ভারত দ্বিতীয় ইনিংসে মুখ থুবড়ে পড়ল অস্ট্রেলিয়ান দুই পেসারের সামনে। নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউটের এই বিব্রতকর অভিজ্ঞতার জন্য দলের ব্যাটসম্যানদের মানসিকতাকে দুষছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, রান তোলার লক্ষ্যই কাল হয়েছে তাদের জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2020, 11:39 AM
Updated : 19 Dec 2020, 12:23 PM

অ্যাডিলেইড ওভালে ৯ রানে এক উইকেট হারিয়ে তৃতীয় দিন শুরু করে ভারত। সেখান থেকে মাত্র ৩৬ রানেই গুঁড়িয়ে যায় কোহলিরা। জশ হেইজেলউড, প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ে দুই অঙ্কের ঘরে যেতে পারেননি সফরকারীদের একজনও।

৬২ রানে এগিয়ে থেকে দিন শুরু করা ভারত অস্ট্রেলিয়াকে লক্ষ্য দেয় মাত্র ৯০ রানের। ৮ উইকেটের সহজ জয়ে সিরিজে এগিয়ে যায় স্বাগতিকরা।

ভালো অবস্থায় থেকে এমন বাজে হারে হতাশ কোহলি ও পুরো দল। অধিনায়ক জানালেন, এই হার থেকে শিক্ষা নিচ্ছেন তারা।

“ড্রেসিং রুমের সবাই কেমন অনুভব করছে, এটা ভাষায় প্রকাশ করা খুবই কঠিন। দুই দিন ধরে যখন আমরা কঠোর পরিশ্রম করে, ভালো ক্রিকেট খেলে নিজেদেরকে ভালো একটি অবস্থানে দাঁড় করালাম। এরপর এক ঘণ্টার মধ্যে এমন একটি অবস্থায় চলে গেলাম, যেখান থেকে ম্যাচ জেতা অসম্ভব।”

“হাতে থাকা ৯ উইকেট নিয়ে ১০০ পেরিয়ে যেতে পারলে ভালো অবস্থায় থাকতাম। কিন্তু এটাকে আমাদের মনে রাখতে হবে, এর থেকে শিক্ষা নিয়ে সামনে ভালো পারফরম্যান্স দেখাতে হবে।”

অস্ট্রেলিয়ান পেসাররা প্রতিপক্ষকে ঘায়েল করতে লাইন-লেংথে খুব একটা পরিবর্তন আনেননি। প্রথম ইনিংসের মতোই ছিল তাদের বোলিংয়ের ধার। তবে কোহলি মনে করেন, নিজেরাই বিপাকে ফেলেছেন নিজেদের। তিনি যেমন নিজে অফ স্টাম্পের অনেক বাইরের বল মারতে গিয়ে ক্যাচ দেন গালিতে থাকা ক্যামেরন গ্রিনের হাতে।

“প্রথম ইনিংসের মতো একই জায়গায় তারা বল করেছে। কিন্তু সম্ভবত আমাদের মানসিকতা ও লক্ষ্য বা অভিপ্রায় ছিল রান করার, এক বা দুই হলেও। সত্যি বলতে, কিছু ভালো বল হয়েছে। তবে আমার মনে হয় না শুরুতে বল খুব বেশি মুভ করেছে।”

“যেখানে বল ব্যাটের কানায় লাগছে, ওখানে নিজেদের নিয়ে যাওয়ার মূল কারণ ছিল আমাদের মানসিকতা। আমাদের খেলায় সেটার স্পষ্ট প্রমাণ মিলে, আমরা কেবল একের পর এক উইকেট হারিয়েছি।”