মাশরাফির পঞ্চম টি-টোয়েন্টি ট্রফি

ফাইনাল শেষে মাশরাফি বিন মুর্তজাকে একটি প্রশ্ন জিজ্ঞেস করলেন ধারাভাষ্যকার এড রেইন্সফোর্ড, “আমি জানি তুমি কয়টা ফাইনাল জিতেছো, তুমি কি জানো?” মাশরাফির ভাবতে হলো না একটুও, মুচকি হাসিতে বললেন, “আমার মনে হয়, চারটা বিপিএল ফাইনাল আর এবারের এটি। পাঁচটি জিতেছি।”

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2020, 04:01 AM
Updated : 19 Dec 2020, 04:01 AM

বিপিএলে মাশরাফি সফলতম অধিনায়ক। ৭ আসরের ৪টিতেই উঁচিয়ে ধরেছেন ট্রফি। এবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে নেতৃত্বে তিনি ছিলেন না। তবে শিরোপার চেনা স্বাদ পেলেন আবার। সব মিলিয়ে ঘরোয়া ক্রিকেটে পাঁচটি টি-টোয়েন্টি ট্রফি তার জেতা হয়ে গেল।

২০১২ ও ২০১৩ বিপিএলে মাশরাফির নেতৃত্বে শিরোপা জিতে নেয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স। এরপর ফিক্সিং কেলেঙ্কারি ও নানা বিতর্কের কারণে বন্ধ থাকা বিপিএল আবার শুরু হয় ২০১৫ সালে। সেবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নেতৃত্ব দিয়ে তিনি এনে দেন শিরোপা। ২০১৭ বিপিএলে মাশরাফি চ্যাম্পিয়ন হন রংপুর রাইডার্সের অধিনায়ক হিসেবে।

বিপিএলের বাইরে মাশরাফি স্বীকৃত ঘরোয়া টি-টোয়েন্টি খেলেছেন আর ২০১০ সালে জাতীয় লিগের টি-টোয়েন্টিতে সিলেটের অধিনায়ক হিসেবে ও ২০১৩ সালে বিজয় দিবস টি-টোয়েন্টিতে মোহামেডান স্পোর্টিং ক্লাবের অধিনায়ক হিসেবে। এই দুটিতে ট্রফির দেখা পাননি।

এবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে তার খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা। হ্যামস্ট্রিং চোটের কারণে টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটে ছিল না তার নাম। পরে তিনি ফিট হওয়ার পর চার দলের লটারিতে তাকে পায় খুলনা। শেষ ভাগে দলে যোগ হয়ে তিনি রাখেন উল্লেখযোগ্য অবদান। প্রথম কোয়ালিফায়ারে ৫ উইকেট নিয়ে তিনিই ছিলেন ম্যাচ সেরা। ফাইনাল শেষে প্রাপ্তি আরেকটি ট্রফি।

ফাইনালের পর ধারাভাষ্যকার তার কাছে জানতে চাইলেন, ‘বলা হয়, মাশরাফি থাকলেই নাকি দল চ্যাম্পিয়ন, মাশরাফিই কি তাহলে সৌভাগ্যের প্রতীক?’ মাশরাফি উত্তর দিলেন তার মতো করেই।

“ না… সর্বশক্তিমান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা। এরকম হয়ে যায়, ঘরোয়া ক্রিকেটে খেলতে নামলে চ্যাম্পিয়ন হয়ে যাই। বিশেষ করে ফাইনাল খেললে জিতে যাই। স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা আবারও।”