‘রহস্য’ রেখে বিদায় বললেন আমির

টেস্ট ক্রিকেট ছাড়ার সময় কম সমালোচনা সহ্য করতে হয়নি মোহাম্মদ আমিরকে। এখনও তা চলে, যা নিয়ে পাকিস্তানি এই পেসার মানসিকভাবে বেশ বিপর্যস্ত। সেই ‘চাপ সইতে না পেরেই’ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2020, 11:31 AM
Updated : 17 Dec 2020, 11:45 AM

আর এমন সিদ্ধান্তের পেছনে সরাসরি দায় চাপালেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের বর্তমান ম্যানেজমেন্টের ওপর। এর পেছনে আরও বড় কারণ থাকার ইঙ্গিতও দিয়েছেন তিনি।

পাকিস্তানের সামা টিভিকে বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে এই সিদ্ধান্তের কথা জানান আমির। এরপরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে বিবৃতি দিয়ে নিশ্চিত করা হয় খবরটি।

লঙ্কা প্রিমিয়ার লিগে (এপিএল) খেলে দেশে ফেরার অপেক্ষায় আছেন আমির। পাকিস্তানে ফিরে পরিবারের সঙ্গে আলোচনা করে অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা দিবেন বলে জানান এই পেসার।

“এই মুহূর্তে আমি ক্রিকেট ছাড়ছি। আমাকে মানসিকভাবে নির্যাতন করা হচ্ছে। আমার মনে হয় না, এই ধরনের যন্ত্রণা আমি সহ্য করতে পারব। কারণ ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত অনেক কিছু সহ্য করেছি।”

“দুই দিনের মধ্যে পাকিস্তান পৌঁছাব ও পরিবারের সঙ্গে আলাপ করব। তারপর এই সিদ্ধান্তের পেছনের আসল কারণ জানিয়ে একটি যথাযথ বিবৃতি দিব।”

গত বছরের জুলাইয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দেন আমির। গুরুত্বপূর্ণ অস্ট্রেলিয়া সফরের ঠিক আগ মুহূর্তে তার সেই সিদ্ধান্ত বিপাকে ফেলেছিল পাকিস্তানকে। সেজন্য তখন সরাসরি তার সমালোচনা করেছিলেন মিসবাহ-উল-হক, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিসরা।

মাত্র ২৭ বছর বয়সে লাল বলের ক্রিকেট ছেড়ে দেওয়ার পেছনে কাজের চাপকে কারণ দেখিয়েছিলেন আমির। সাদা বলের ক্রিকেটে দেশের হয়ে নিজেকে উজাড় করে দেওয়ার ইচ্ছার কথা বলেছিলেন সে সময়। তবে অনেকের ধারণা, বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগগুলো খেলতেই তার এমন সিদ্ধান্ত।

এখনও চলমান এসব সমালোচনা আর সহ্য হচ্ছে না আমিরের। বিশেষ করে পাকিস্তানের টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে আসা কথায় মনঃক্ষুণ্ণ তিনি। জানান, এই ম্যানেজমেন্টের সঙ্গে খেলা তার পক্ষে সম্ভব নয়।

“টেস্ট ক্রিকেট ছাড়ার আমার ব্যক্তিগত সিদ্ধান্তটি ভুলভাবে নেওয়া হয়েছে। টি-টোয়েন্টি লিগ খেলার সঙ্গে আমার অবসরের সম্পর্ক দেখানো হয়েছে। পাকিস্তানের হয়ে সাদা বলের ক্রিকেটে সবকিছু উজাড় করে দেওয়ার ইচ্ছা ছিল আমার। কিন্তু প্রায়ই কেউ না কেউ আমাকে নিয়ে কথা বলছে। আমাদের বোলিং কোচ (ওয়াকার) বলেছেন, আমি তাদের ঠকিয়েছি। আবার কেউ বলছে, কাজের চাপের সঙ্গে আমি ঠিকভাবে মানিয়ে নিতে পারিনি।”

“আমার মনে হয় না, এখন যে ম্যানেজমেন্ট আছে এর মধ্যে খেলতে পারব।”

২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা আমির পাকিস্তানের হয়ে ৩৬ টেস্ট, ৬১ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি খেলেছেন। তার নামের পাশে আছে ২৬৯টি আন্তর্জাতিক উইকেট। গত অগাস্টে ইংল্যান্ডের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি হয়ে থাকল তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল আমিরের বিরুদ্ধে। আইসিসির তদন্তে তা প্রমাণিত হলে পাঁচ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছিল তাকে। নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৬ সালের জানুয়ারিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন বাঁহাতি এই পেসার।