ম্যাচের আগের দিনই ভারতের একাদশ ঘোষণা

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ভারত দলের কয়েকটি পজিশন নিয়ে কদিন ধরে চলছিল আলোচনা। প্রথম ম্যাচের আগের দিন হুট করে একাদশ ঘোষণা করে সবকিছুর রাশ টেনে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2020, 10:51 AM
Updated : 16 Dec 2020, 12:04 PM

টুইট বার্তায় বুধবার বিসিসিআই ঘোষণা করে দুই দলের প্রথম দিবা-রাত্রির টেস্টের একাদশ। অ্যাডিলেইডে বৃহস্পতিবার শুরু হবে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

রোহিত শর্মা দলে না থাকায় ওপেনিংয়ে মায়াঙ্ক আগারওয়াল ও পৃথ্বী শ এর ওপরই আস্থা রেখেছে ভারত। শুবমান গিল অবশ্য প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাটিংয়ে একাদশে জায়গা করে নেওয়ার সম্ভাবনা জাগিয়েছিলেন।

রিশাব পান্ত নাকি ঋদ্ধিমান সাহা খেলবেন দিবা-রাত্রির এই টেস্ট, আলোচনার মূল জায়গা ছিল এটি। তবে উইকেটের পেছনে দক্ষতার কারণেই ঋদ্ধিমানকে সুযোগ দিয়েছে সফরকারীরা। মূলত গোলাপী বল অনেক মুভ করবে, সেই ভাবনাতে পুরোদস্তুর কিপার দলে রেখেছে তারা। গত বছরের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছিলেন তিনি।

বিশেষজ্ঞ স্পিনার হিসেবে অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিনকে বেছে নিয়েছে ভারত।

টেস্ট সিরিজ থেকে আগেই ছিটকে গেছেন ইশান্ত শর্মা। মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহর সঙ্গে তৃতীয় পেসার হিসেবে কাকে নেবে ভারত, এটা নিয়েও চলছিল তুমুল আলোচনা। তরুণ নবদিপ সাইনি, মোহাম্মদ সিরাজরা ছিলেন টেস্ট দলে। কিন্তু অভিজ্ঞ উমেশ যাদবেই ভরসা রেখেছে দল।

যথারীতি অধিনায়ক হিসেবে আছেন বিরাট কোহলি। সময়ের সেরা এই ব্যাটসম্যানকে অবশ্য পরের তিন টেস্টে পাবে না সফরকারীরা। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে যাবেন তিনি।

অ্যাডিলেইড টেস্টের ভারত একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা (কিপার), রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ।