ক্রিকেটাররা পারলে আম্পায়াররা কেন নয়, প্রশ্ন হোল্ডারের

করোনাকালে খেলতে ক্রিকেটাররা সফরে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। কিন্তু আইসিসি নিয়ম করেছে ম্যাচ পরিচালনা করবেন কেবল স্বাগতিক আম্পায়াররা। যা নিয়ে প্রশ্ন তুলেছেন জেসন হোল্ডার। আম্পায়ারদের সফরে না যাওয়ার কোনো কারণ দেখছেন না ওয়েস্ট ইন্ডিজ টেস্ট অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2020, 12:52 PM
Updated : 14 Dec 2020, 12:52 PM

নিরাপদভাবে ক্রিকেট মাঠে ফেরাতে বেশ কয়েকটি নতুন নিয়ম করে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করা এর মধ্যে অন্যতম। আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিসিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দেওয়া হচ্ছে।

হোল্ডারের মতে, দুই দলের দুই জন আম্পায়ার হলে বিষয়টি আরও বেশি ন্যায়সঙ্গত হতো। তাই ক্রিকেটারদের মতো আম্পায়ারদেরও সফরে যাওয়া উচিত বলে মনে করেন এই অলরাউন্ডার।

“স্বাগতিক আম্পায়ার ব্যবহার করার বিষয়টি আমি বুঝতে পারছি না। আমরা (ক্রিকেটার) যদি ভ্রমণ করতে পারি ও কোয়ারেন্টিনে থাকতে পারি, আমি নিরপেক্ষ আম্পায়ারের ভ্রমণ ও কোয়ারেন্টিনে না থাকতে পারার কোনো কারণ দেখছি না।”

“ক্রিকেটাররা যদি ত্যাগ স্বীকার করে এই পথে চলতে পারে ও ক্রিকেট চালিয়ে যেতে পারে, তবে আমার মনে হয় আম্পায়ারদেরও একই করা উচিত। টেস্ট পরিচালনার জন্য যদি স্বাগতিক ও প্রতিপক্ষ আম্পায়ার পাওয়া যায়, তবে আমার মনে হয় এটি ন্যায়সঙ্গত।”

১৯৯৪ সালে আইসিসি প্রতি টেস্টে একজন নিরপেক্ষ আম্পায়ার নিয়োগ বাধ্যতামূলক করেছিল।