ওয়্যাগনারের ব্যাটিং ঝড়ের পর জেমিসনের বোলিং তোপ

বাউন্সারে ব্যাটসম্যান কাবু করতেই বেশি দেখা যায় নিল ওয়্যাগনারকে। এবার তিনি হয়ে উঠলেন বোলারদের যম! হেনরি নিকোলসের ক্যারিয়ার সেরা ইনিংসের সঙ্গে ওয়্যাগনারের ঝড়ো ফিফটিতে নিউ জিল্যান্ড পেল বড় স্কোর। এরপর কাইল জেমিসন ও টিম সাউদির নিখুঁত নিশানা ও সুইংয়ে গুঁড়িয়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2020, 06:27 AM
Updated : 12 Dec 2020, 06:41 AM

ওয়েলিংটন টেস্টের ওয়েস্ট ইন্ডিজকে ফলো অন করানোর পথ তৈরি করে ফেলেছে নিউ জিল্যান্ড। প্রথম ইনিংসে কিউইদের ৪৬০ রানের জবাবে শনিবার দ্বিতীয় দিন শেষে ক্যারিবিয়ানদের রান ৮ উইকেটে ১২৪।

আগের দিনের শতরানকে ১৭৪ রানে নিয়ে থামেন নিকোলস। নিজের ৫০তম টেস্টে ক্যারিয়ারের প্রথম পঞ্চাশের স্বাদ পান ওয়্যাগনার। ৪২ বলে করেন তিনি অপরাজিত ৬৬।

বল হাতে জেমিসনের শিকার ৩৪ রানে ৫ উইকেট, অভিজ্ঞ সাউদি নেন ৩টি।

৬ উইকেটে ২৯৪ রান নিয়ে দিন শুরু করে নিউ জিল্যান্ড। নিকোলস আবারও এক প্রান্ত আগলে এগিয়ে নেন দলকে। তাকে খুব বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি জেমিসন ও সাউদি। তবে ওয়্যাগনার পাল্টা আক্রমণে পর্যদুস্ত করেন ক্যারিবিয়ান বোলিং।

৩৬ বলে ফিফটি স্পর্শ করেন ওয়্যাগনার। নিকোলস পেরিয়ে যান তার আগের ক্যারিয়ার সেরা ১৬২ রান। নবম উইকেটে দুজনের ৯৫ রানের জুটি আসে কেবল ৭৩ বলেই।

লাঞ্চের পর রোস্টন চেইস এক ওভারেই নিকোলস ও ট্রেন্ট বোল্টকে ফিরিয়ে শেষ করেন কিউইদের ইনিংস। ২১ চার ও ১ ছক্কায় ২৮০ বলে ১৭৪ করে থামেন নিকোলস।

৮ চার ও ৪ ছক্কায় ৬৬ রানে অপরাজিত থেকে যান ওয়্যাগনার।

জেমিসনের উইকেট শিকারের উল্লাস। ছবি : নিউ জিল্যান্ড ক্রিকেট।

বেসিন রিজার্ভের সবুজ উইকেটের ফায়দা ক্যারিবিয়ান বোলাররা নিতে না পারলেও কিউই পেসাররা তা কাজে লাগান পুরোপুরিভাবে। কেবল জার্মেইন ব্ল্যাকউড ছাড়া আর কোনো ব্যাটসম্যান খেলতে পারেননি স্বচ্ছন্দে।

নতুন বলে সাউদি নাভিশ্বাস তুলে ছাড়েন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। দুই অভিজ্ঞ ক্রেইগ ব্র্যাথওয়েট ও ড্যারেন ব্রাভোকে ফেরান তিনি। পরে জেমসনও উইকেট শিকারে যোগ দিলেন ২৯ রানে ৪ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

আগের টেস্টে দারুণ সেঞ্চুরি করা ব্ল্যাকউড এরপর হাল ধরেন দলের। উইকেট আঁকড়ে পড়ে থেকে তাকে সঙ্গ দেন শামার ব্রুকস। পঞ্চম উইকেটে দুজনের ৬৮ রানের জুটিতে ব্রুকসের অবদান কেবল ৭!

প্রায় আড়াই ঘণ্টা উইকেটে কাটিয়ে ৯২ বলে ১৪ রান করা ব্রুকসের প্রতিরোধ ভাঙেন জেমিসন। সাউদি দ্বিতীয় স্পেলে ফিরে থামান ব্ল্যাকউডকে। প্রতিকূল কন্ডিশন ও পরিস্থিতিতেও দারুণ সব শটে ৯২ বলে ১১ চারে ৬৯ করেন ব্ল্যাকউড।

এরপর এক ওভারেই জেসন হোল্ডার ও আলজারি জোসেফকে আউট করে জেমিসন পূর্ণ করেন ৫ উইকেট। ক্যারিয়ারের চার টেস্টেই দুইবার ৫ উইকেট নিলেন দীর্ঘদেহী এই পেসার।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস : (আগের দিন ২৯৪/৬) (নিকোলস ১৭৪, জেমিসন ২০, সাউদি ১১, ওয়্যাগনার ৬৬*, বোল্ট ৬; গ্যাব্রিয়েল ২৬-৭-৯৩-৩, জেসন হোল্ডার ২৭-৬-৮৫-০, জোসেফ ২২-২-১০৯-৩, শেমার হোল্ডার ২৬-১-১১০-২, চেইস ১৩-১-৫৪-২)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ৫২ ওভারে ১২৪/৮ (ব্র্যাথওয়েট ০, ক্যাম্পবেল ১৪, ব্রাভো ৭, ব্রুকস ১৪, চেইস ০, ব্ল্যাকউড ৬৯, জেসন হোল্ডার ৯, জশুয়া ২, জোসেফ ০, শেমার হোল্ডার ৫*; সাউদি ১৬-২-২৯-৩, বোল্ট ১২-৪-৩২-০, ওয়্যাগনার ১১-৫-২৬-০, জেমিসন ১৩-৪-৩৪-৫ )।