দুইয়ে কোহলির পাশে উইলিয়ামসন

ক্যারিয়ার সেরা ইনিংস খেলে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে যৌথভাব আছেন দুই নম্বরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2020, 11:54 AM
Updated : 7 Dec 2020, 01:58 PM

ওয়েস্ট ইন্ডিজ ও নিউ জিল্যান্ডের প্রথম টেস্ট শেষ হয় গত রোববার। পরদিন র‍্যাঙ্কিং প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।

হ্যামিল্টন টেস্টে ইনিংস ও ১৩৪ রানে ক্যারিবিয়ানদের হারায় স্বাগতিকরা। এই জয়ে সবচেয়ে বড় অবদান ছিল উইলিয়ামসনের। ১০ ঘণ্টা ২৪ মিনিট উইকেটে থেকে ২৫১ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন।

৭৪ পয়েন্ট পেয়ে উইলিয়ামসনের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে কোহলির সমান ৮৮৬। ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জার্মেইন ব্ল্যাকউডের। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান ১৭ ধাপ এগিয়ে আছেন ৪১তম স্থানে।

আলজারি জোসেফ ৮৬ রানের ইনিংস খেলে লম্বা লাফ দিয়েছেন র‍্যাঙ্কিংয়ে। ৩১ ধাপ এগিয়ে হয়েছেন ১২৩তম। পেয়েছেন ক্যারিয়ার সেরা ২১৯ পয়েন্ট।

বোলারদের মধ্যে নিউ জিল্যান্ডের নিল ওয়্যাগনার ফিরেছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে। ম্যাচে ছয় উইকেট নিয়ে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে টপকে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। ২০১৯ সালেও দুই নম্বরে উঠেছিলেন এই পেসার। এক যুগ ধরে টেস্ট খেলা টিম সাউদি অর্জন করেছেন ক্যারিয়ার সেরা ৮১৭ পয়েন্ট, আছেন চতুর্থ স্থানে।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে নিতে পারেননি কোনো উইকেট। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ নিচে নেমে এখন আছেন সাতে।

বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও পরিবর্তন হয়নি, আছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।