পান্ডিয়ার ঝড়ে সিরিজ ভারতের

লক্ষ্য দুইশর কাছাকাছি। শিখর ধাওয়ান করলেন দারুণ ফিফটি, কার্যকর ইনিংস খেললেন বিরাট কোহলি, শেষে ঝড়ো ব্যাটিংয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন হার্দিক পান্ডিয়া। এক ম্যাচ বাকি থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2020, 12:08 PM
Updated : 6 Dec 2020, 01:59 PM

সিডনি ক্রিকেট মাঠে দ্বিতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। তিন ম্যাচের সিরিজে তারা এগিয়ে ২-০ ব্যবধানে।

ম্যাথু ওয়েডের বিধ্বংসী ফিফটিতে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৪ রান তোলে টস হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া। দুই বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় কোহলির দল।

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয় এটি। টানা ৯টি টি-টোয়েন্টি জিতল ভারত, এই সংস্করণে টানা জয়ের হিসেবে যা যৌথভাবে তৃতীয়।  

রান তাড়ায় দারুণ ব্যাটিংয়ে শুরু থেকে ভারতকে কক্ষপথে রাখেন ধাওয়ান ও লোকেশ রাহুল। ভারতীয় কিপার-ব্যাটসম্যানকে আউট করে ৫৬ রানের উদ্বোধনী জুটি ভাঙেন দুই বছর পর অস্ট্রেলিয়ার হয়ে খেলতে নামা অ্যান্ড্রু টাই।

৩৪ বলে ফিফটি করা ধাওয়ানকে বেশিদূর যেতে দেননি অ্যাডাম জ্যাম্পা। ৪টি চার ও দুই ছক্কায় ৫২ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

এরপর দলকে এগিয়ে নেন কোহলি। দারুণ সব শট খেলে ২৪ বলে ৪০ করেন তিনি। অভিষিক্ত ড্যানিয়েল স্যামসের বাউন্সারে কিপারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সময়ের সেরা এই ব্যাটসম্যান।

শেষ দিকে পান্ডিয়া ঝড়ে এলোমেলো হয়ে যায় অস্ট্রেলিয়ার বোলিং। শেষ তিন ওভারে ৩৭ রানের সমীকরণ মিলিয়ে দলকে জয় এনে দেন এই অলরাউন্ডার। তিন চার ও দুই ছক্কায় ২২ বলে ৪২ রানে অপরাজিত থেকে হন ম্যাচ সেরা।

রোববারের এই ম্যাচে চোট সমস্যায় খেলেননি অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ, নেতৃত্ব দেন ওয়েড। এই কিপার-ব্যাটসম্যান ওপেনিংয়ে নেমে ভারতীয় বোলারদের ওপর তাণ্ডব চালান। ইনিংসের প্রথম ওভারেই দীপক চাহারকে তিন বাউন্ডারি মেরে শুরু করেন।

অপরপ্রান্তে এই বাঁহাতি ব্যাটসম্যানকে কেবল সঙ্গ দিয়ে যাওয়া আরেক ওপেনার ডারসি শর্টকে ফিরিয়ে টি নাটরাজন ভাঙেন ৪৭ রানের উদ্বোধনী জুটি। তাতে ওয়েডের দাপুটে ব্যাটিং অবশ্য থামেনি।

স্টিভেন স্মিথকে নিয়ে রান বাড়াতে থাকেন তিনি। ২৫ বলে করেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি ফিফটি। মাঝে ৩৯ রানে হার্দিক পান্ডিয়ার হাতে ডিপ মিডউইকেটে জীবন পেয়েছিলেন একবার। ফিফটির পর আবার বেঁচে যান বিরাট কোহলির হাত থেকে, যদিও রান আউট হন তখনই। শেষ হয় তার ৩২ বলে ১০ চার ও এক ছক্কায় ৫৮ রানের ইনিংস।

ওয়েডের পর রানের চাকায় দম দেন স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল। তবে লম্বা হয়নি তাদের জুটি। ঝড়ের আভাস দিয়ে ম্যাক্সওয়েল থামেন ২২ রানে। স্মিথ পরে মোইজেস হেনরিকসকে নিয়ে এগোতে থাকেন। ৪৬ রানে আউট হন স্মিথ, হেনরিকেস করেন ২৬।

চোট কাটিয়ে দলে ফেরা মার্কাস স্টয়নিসের শেষের ক্যামিও ইনিংসে বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত অবশ্য তা যথেষ্ট হয়নি।

ব্যাটসম্যানদের দাপটের ম্যাচে দুই দলের বোলারদের মধ্যে সবচেয়ে ভালো করেছেন নাটরাজন। ৪ ওভারে ২০ রান দিয়ে দুই উইকেট নেন বাঁহাতি এই পেসার।

সিরিজের শেষ টি-টোয়েন্টি হবে আগামী মঙ্গলবার, একই মাঠে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৯৪/৫ (ওয়েড ৫৮, শর্ট ৯, স্মিথ ৪৬, ম্যাক্সওয়েল ২২, হেনরিকস ২৬*, স্টয়নিস ১৬*, স্যামস ৮*; চাহার ৪-০-৪৮-,০, সুন্দর ৪-০-৩৫-০, শার্দুল ৪-০-৩৯-১, নাটরাজন ৪-০-২০-২, চেহেল ৪-০-৫১-১)

ভারত: ১৯.৪ ওভারে ১৯৫/৪ (রাহুল ৩০, ধাওয়ান ৫২, কোহলি ৪০, স্যামসন ১৫, পান্ডিয়া ৪২*, শ্রেয়াস ১২*; স্যামস ৩.৪-০-৪১-১, অ্যাবট ২-০-১৭-০, টাই ৪-০-৪৭-১, ম্যাক্সওয়েল ১-০-১৯-০, সোয়েপসন ৪-০-২৫-১, হেনরিকস ১-০-৯-০, জ্যাম্পা ৪-০-৩৬-১)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ভারত ২-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: হার্দিক পান্ডিয়া