রোহিত নয়, কোহলিকেই চান লক্ষণ-কুম্বলে

রোহিত শর্মা দারুণ অধিনায়ক, কিন্তু বিরাট কোহলিও তো দুর্দান্ত! ভিভিএস লক্ষণ ও অনিল কুম্বলের ভাবনা এমনই। ভালো বিকল্প থাকা মানেই পরিবর্তন জরুরি, তা মনে করেন না ভারতের দুই সাবেক ক্রিকেটার। কোহলির জায়গায় রোহিতকে নেতৃত্বে আনার কোনো প্রয়োজন দেখছেন না এই দুই গ্রেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2020, 06:39 AM
Updated : 6 Dec 2020, 06:39 AM

ভারতের সীমিত ওভারের নেতৃত্ব নিয়ে চলমান বিতর্কের প্রসঙ্গেই দুজনে জানালেন নিজেদের অভিমত। গত আইপিএল থেকেই ভারতীয় ক্রিকেটে চলছে এটি নিয়ে আলোচনা। রোহিতের নেতৃত্বে ৮ মৌসুমে ৫টি শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। কোহলির নেতৃত্বে সমান মৌসুমে রয়্যাল চ্যালেঞ্জোর্স বেঙ্গালোরের কোনো ট্রফি নেই। জাতীয় দলেও কোহলির অনুপস্থিতিতে ভারতকে দুটি ট্রফি এনে দিয়েছেন রোহিত। অধিনায়ক কোহলির ঝুলিতে নেই কেমন কিছু।

এসব মিলিয়েই উঠছে পরিবর্তনের ডাক। তবে সেই দাবির সঙ্গে একমত নন লক্ষণ-কুম্বলে। রোহিত শর্মাকে নিয়ে লেখা একটি বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কথা বললেন দুজন। লক্ষণ ব্যাখ্যা করলেন তার ভাবনা।

“ কোনো সংশয় নেই, রোহিত দুর্দান্ত অধিনায়ক। বিরাটের অনুপস্থিতিতে যখনই সে নেতৃত্ব দিয়েছে, দারুণ করেছে। একটি ফ্র্যাঞ্চাইজি দলকে ৫টি শিরোপা এনে দেওয়াও সহজ কিছু নয়। যেভাবে সে দলটি (মুম্বাই ইন্ডিয়ান্স) গড়ে তুলেছে এবং কঠিন সব পরিস্থিতি সামলায়, সবই অসাধারণ।”

অনিল কুম্বলে ও ভিভিএস লক্ষণ। ছবি : টুইটার।

“ভারতের নেতৃত্বেও সফল হওয়ার সব গুণ রোহিতের আছে। কিন্তু এর মানে এটা নয় যে পরিবর্তন আনতেই হবে। বিরাটও দারুণ সব সাফল্য পেয়েছে অধিনায়ক হিসেবে। সেও ভালো কাজ করছে। আমি পরিবর্তনের কোনো প্রয়োজন দেখছি না।”

কুম্বলে একসময় মুম্বাই ইন্ডিয়ান্সের কোচিং স্টাফে কাজ করেছেন। কাছ থেকে দেখেছেন অধিনায়ক রোহিতকে। এই কিংবদন্তি লেগ স্পিনারের বিশ্বাস, রোহিতের সুযোগ আসবে একসময়।

“ আমরা যখন তাকে মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্বের প্রস্তাব দেই, দারুণ আত্মবিশ্বাসী ছিল সে। চ্যালেঞ্জ নিতে খুব পছন্দ করে সে। ভারতীয় ক্রিকেটের জন্য এটা ভালো যে দ্বিতীয় একজন বিকল্প নিয়ে আমরা কথা বলছি। আমাদের সৌভাগ্য যে রোহিতের মতো একজন বিকল্প আছে, আইপিএলে যে খুবই সফল। আমি নিশ্চিত, তার সময় যখন আসবে, সে প্রস্তুতই থাকবে।”