ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে নিউ জিল্যান্ড

ম্যাচ যেভাবে এগোচ্ছিল, ফল হয়ে যেতে পারত তৃতীয় দিনেই। দ্বিতীয় ইনিংসে পাল্টা আক্রমণে প্রতিরোধ গড়লেন জার্মেইন ব্ল্যাকউড ও আলজারি জোসেফ। তাদের লড়াইয়ের পরও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে দাঁড়িয়ে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2020, 08:20 AM
Updated : 5 Dec 2020, 08:52 AM

হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৬ উইকেটে ১৯৬ রান। ৯৮ বলে দুই ছক্কা ও ৯ চারে ৮০ রানে ব্যাট করছেন ব্ল্যাকউড। অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে তার সঙ্গে ১০৭ রানের জুটি গড়া জোসেফ ৯ চার ও এক ছক্কায় ৭৩ বলে খেলছেন ৫৯ রানে।

নিউ জিল্যান্ডের ৭ উইকেটে ৫১৯ রানের জবাবে প্রথম ইনিংসে সফরকারীরা ১৩৮ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে। স্বাগতিকদের আবার ব্যাটিংয়ে পাঠাতে এখনও ১৮৫ রান চাই ওয়েস্ট ইন্ডিজের। 

সেডন পার্কে শনিবার বিনা উইকেটে ৪৯ রান নিয়ে দিন শুরু করে ক্যারিবিয়ানরা। দ্বিতীয় দিনের শেষ বেলায় প্রথম ইনিংসে যে দৃঢ়তা দেখিয়েছিল তারা, তৃতীয় দিনের বেশিরভাগ সময় তা ছিল অনুপস্থিত।

জন ক্যাম্পবেলকে ফিরিয়ে শুরুতেই ‘ব্রেক থ্রু’ এনে দেন টিম সাউদি। ৫৩ রানের উদ্বোধনী জুটিই প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের সেরা জুটি। এরপর নিয়মিত উইকেট হারায় তারা।

ছবি: নিউ জিল্যান্ড ক্রিকেট

মাটি কামড়ে পড়ে থাকা ক্রেইগ ব্র্যাথওয়েটকে থামান ট্রেন্ট বোল্ড। মিডল অর্ডারে কিছুটা লড়াই করেন ব্ল্যাকউড ও জেসন হোল্ডার। ব্ল্যাডউডকে বিদায় করে ৪০ রানের জুটি ভাঙেন সাউদি।

২৫ রানে অপরাজিত থাকেন অধিনায়ক হোল্ডার। চোটের জন্য ব্যাটিংয়ে নামেননি কিপার-ব্যাটসম্যান শন ডাওরিচ।

৩৫ রানে ৪ উইকেট নিয়ে নিউ জিল্যান্ডের সফলতম বোলার সাউদি। কাইল জেমিসন ও নিল ওয়্যাগনার নেন দুটি করে উইকেট।

ফলো অনে নেমেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। নিউ জিল্যান্ডের পেসারদের ছোবলে ২৭ রানে হারিয়ে ফেলে ৪ উইকেট।

এরপর পাল্টা আক্রমণে রানের গতি বাড়ান ব্ল্যাকউড। রোস্টন চেইস ও হোল্ডারের দ্রুত বিদায়ে ৮৯ রানে ৬ উইকেট হারিয়ে তৃতীয় দিনেই হেরে যাওয়ার শঙ্কায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ।

সেখান থেকে লড়াই শুরু করেন ব্ল্যাকউড ও জোসেফ। কাটিয়ে দেন দিনের শেষ ২০.৩ ওভার। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ৪৯ বলে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ফিফটির দেখা পান জোসেফ। প্রথম শ্রেণির ক্রিকেটে তার আছে দুটি ফিফটি।

অনেক চেষ্টা করেও জোসেফ-ব্ল্যাকউডকে বিচ্ছিন্ন করতে পারেনি নিউ জিল্যান্ড। তবে অধিনায়কের ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়া স্বাগতিকরা রয়েছে সহজ জয়ের পথেই।  

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৫১৯/৭ ইনিংস ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ওভারে ৬৪ ওভারে ১৩৮ (ব্র্যাথওয়েট ২১, ক্যাম্পবেল ২৬, ব্রুকস ১, ব্রাভো ৯, চেইস ১১, ব্ল্যকউড ২৩, হোল্ডার ২৫*, জোসেফ ০, রোচ ২, গ্যাব্রিয়েল ১, ডাওরিচ অনুপস্থিত; সাউদি ১৯-৭-৩৫-৪, বোল্ট ১৭-৫-৩০-১, জেমিসন ১৩-৩-২৫-২, ওয়্যাগনার ১৫-৩-৩৩-২)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (ফলো অন) ৪২ ওভারে ১৯৬/৬ (ব্র্যাথওয়েট ১০, ক্যাম্পবেল ২, ব্রাভো ১২, ব্রুকস ২, চেইস ৬, ব্ল্যকউড ৮০*, হোল্ডার ৮, জোসেফ ৫৯*; সাউদি ৮-১-৪০-১, বোল্ট ১০-১-৪৭-১, ওয়্যাগনার ১১-০-৬২-২, জেমিসন ১০-২-৩৩-১, মিচেল ৩-০-৭-১)