হেলমেটে বল লেগে সিরিজ শেষ জাদেজার

হেলমেটে বল লাগার পর প্রথম টি-টোয়েন্টির মাঝপথে ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাদজা। এবার সিরিজের বাইরেও চলে গেলেন তিনি। টি-টোয়েন্টি সিরিজে আর দেখা যাবে না এই অলরাউন্ডারকে। তার বদলে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত করা হয়েছে পেসার শার্দুল ঠাকুরকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2020, 05:01 AM
Updated : 5 Dec 2020, 05:01 AM

ক্যানবেরায় শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে মিচেল স্টার্কের একটি শর্ট বল জাদেজার ব্যাটের কানা ছুঁয়ে লাগে হেলমেটে। বল উড়ে যায় পয়েন্টের দিকে, ফিল্ডার নিতে পারেননি ক্যাচ।

ওই আঘাতের পরও ব্যাটিং চালিয়ে যান জাদেজা। তার ২৩ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস বিপর্যয় থেকে উদ্ধার করে দলকে। মাঠে তার কনকাশন পরীক্ষা করা হয়নি। খুব একটা অস্বস্তিতেও তাকে দেখা যায়নি। বরং তার হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে বলে মনে হচ্ছিল। কিন্তু হেলমেটে ওই আঘাতের কারণে বোলিংয়ের সময় জাদেজার ‘কনকাশন বদলি’ হিসেবে যুজবেন্দ্র চেহেলকে নামায় ভারত।

ম্যাচের পর ভারতীয় দলের মেডিকেল টিম জানায়, মাঝবিরতিতে পরীক্ষা করে জাদেজার কনকাশন নিশ্চিত হওয়া গেছে। আপাতত তাকে পর্যবেক্ষণে রাখা হবে। পরবর্তীতে আবার স্ক্যান করে নেওয়া হবে সিদ্ধান্ত।

এই ম্যাচে জাদেজার কনকাশন বদলি নিয়ে বিতর্কও চলছে। ম্যাচের সময়ই ম্যাচ রেফারি ডেভিড বুনের সঙ্গে কথা বলতে দেখা যায় অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারকে। সেখানে ছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চও। ল্যাঙ্গারের অভিব্যক্তিতে বিরক্তির ছাপ ছিল স্পষ্ট।

বদলি নেমে চেহেলই বদলে দেন ম্যাচের মোড়। অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে দারুণ শুরু করলেও চেহেলের বোলিংয়েই তারা পথ হারায়। ভারতের ১১ রানের জয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা এই লেগ স্পিনারই।

নিয়ম অনুযায়ী কনকাশন বদলি ভারতের পাওয়ারই কথা। তবে ম্যাচ শেষে অলরাউন্ডার মোইজেস হেনরিকস জানান, বদলি করা নিয়ে তাদের আপত্তি নেই। তবে অস্ট্রেলিয়ার সংশয়ের জায়গা বদলি যাকে নেওয়া হয়েছে, তাকে নিয়ে। নিয়ম অনুযায়ী, বদলি নিতে হলে ঠিক একইরকম ক্রিকেটার হতে হবে। কিন্তু জাদেজা বাঁহাতি ফিঙ্গার স্পিনার, চেহেল ডানহাতি রিস্ট স্পিনার। জাদেজা পাশাপাশি ব্যাটসম্যানও, চেহেল ব্যাট করেন ১০-১১ নম্বরে। অস্ট্রেলিয়া অবশ্য এই প্রসঙ্গ আর বাড়াবে না বলেই জানান হেনরিকস।