বাবরকে ‘লৌহমানব’ হওয়ার পরামর্শ শোয়েবের

দীর্ঘ মেয়াদে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার নিশ্চয়তা পেয়েছেন বাবর আজম। কিন্তু তাকে এসবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছেন শোয়েব আখতার। দলটির সাবেক এই পেসারের মতে, বাস্তবে দলকে লম্বা সময় ধরে নেতৃত্ব দিতে অধিনায়ক ও ক্রিকেটার হিসেবে বাবরকে নিজের জায়গা পোক্ত করতে হবে। হতে হবে দৃঢ়চিত্তের অধিকারী।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 02:27 PM
Updated : 3 Dec 2020, 02:27 PM

গত বছরের অক্টোবরে আজহার আলিকে টেস্ট অধিনায়কত্ব দেওয়ার সময়ই সরফরাজ আহমেদকে সরিয়ে টি-টোয়েন্টি সংস্করণের দায়িত্ব দেওয়া হয় বাবরকে। এরপর গত মে মাসে তাকে ওয়ানডে অধিনায়ক করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নভেম্বরে পেয়েছেন টেস্টের দায়িত্বও।

তবে পাকিস্তান ক্রিকেটে অধিনায়কত্ব বরাবরই ‘মিউজিক্যাল চেয়ার’ খেলার মতো। কতদিন এই দায়িত্বে থাকতে পারবেন বাবর, সংশয়ে অনেকেই। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খানের মুখের কথায় সে সংশয় কিছুটা অবশ্য দূর হয়েছে। নিশ্চয়তা দিয়ে বলেন, এহসান মানি ও তার দায়িত্ব যতদিন আছে ততদিন বাবরকে সরানো হবে না।

কিন্তু এসবে বিশ্বাস নেই শোয়েবের। জানালেন, ক্যারিয়ারে এমন কথা অনেক শুনেছেন তিনি। পিটিভির একটি শো-তে বাবরকে তাই একপ্রকার সতর্ক করে দেন সাবেক এই পেসার।

“যখন কেউ পাদপ্রদীপের আলোয় আসে এবং সত্যিকারের তারকা হওয়ার পথে এগিয়ে যায়, তখন কিছু মানুষ চেষ্টা করে তাকে টেনে নিচে নামাতে এবং কষ্ট দিতে। ওই সময়ই তোমাকে প্রমাণ করতে হবে, তুমি কতটা দৃঢ়, কি করতে পারবে। বাবর আজমকে এখন অধিনায়ক, খেলোয়াড় ও ব্যাটসম্যান হিসেবে নিজেকে বিকশিত করতে হবে, যাতে সবাই তাকে লৌহমানব হিসেবে জানে।”

“মানসিকভাবে দৃঢ় না হলে, কেউ তোমাকে সমর্থন করবে না। সত্যি বলতে, অনেক প্রধান নির্বাহী বা চেয়ারম্যানের ঠিক একই রকম কথা আমার মনে আছে, যারা বলেছিল, রশিদ (লতিফ) ভাই ছয় বছরের জন্য অধিনায়ক থাকবেন। আমি গত ২৪ বছরে ক্রিকেটে অনেকের উত্থান-পতন দেখেছি।”

বাবরের নেতৃত্বে এখন পর্যন্ত তিন ওয়ানডে ও ১১ টি-টোয়েন্টি খেলেছে পাকিস্তান। এখন নিউ জিল্যান্ড সফরে আছে দলটি। টেস্ট অধিনায়ক হিসেবে তার যাত্রা শুরু হবে এই সিরিজ দিয়েই।