শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী ক্রিকেটার এখন নাইজেরিয়ার কোচ

বিশ্ব ক্রিকেটে একটু একটু করে নিজেদের জায়গা গড়ে তোলার লড়াই করছে নাইজেরিয়া। গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে তারা উপহার দিয়েছিল চমক। আরও এগিয়ে যাওয়ার চেষ্টায় এবার তারা জাতীয় দলের প্রধান কোচ ও হাই-পারফরম্যান্স পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান আসাঙ্কা গুরুসিনহাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 04:15 AM
Updated : 1 Dec 2020, 06:38 AM

শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য এই ব্যাটসম্যানের দায়িত্ব শুরু হয়ে যাচ্ছে সোমবার থেকে।

১৯৮৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে ৪১ টেস্ট ও ১৪৭ ওয়ানডে খেলেছেন গুরুসিনহা। ১৯৯৬ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়াকে হারানোর পথে বাঁহাতি এই ব্যাটসম্যান খেলেছিলেন ৬৫ রানের ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শেষে তিনি থিতু হন অস্ট্রেলিয়ায়। লেভেল ৩ কোচিং কোর্স সম্পন্ন করে কোচিং করান অস্ট্রেলিয়ার বিভিন্ন ক্লাব দলকে ও রাজ্য পর্যায়ে।

২০১৭ সালে গুরুসিনহা দেশে ফেরেন। বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেন শ্রীলঙ্কা জাতীয় দলের ম্যানেজার, নির্বাচক ও প্রধান ক্রিকেট পরিচালনা কর্মকর্তা হিসেবে। গত জুন থেকে তিনি অস্ট্রেলিয়ায় ভিক্টোরিয়ার একটি ক্লাব দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করছিলেন।

নাইজেরিয়া এ বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা ছাড়াও গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নজর কেড়েছিল। ৫৪ বছর বয়সী গুরুসিনহা সেখানে ক্রিকেটারদের পাশাপাশি কোচিং করাবেন স্থানীয় কোচদেরও।