৬৩ ম্যাচ পর আফ্রিদির ফিফটি

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) দলের প্রথম ম্যাচে শহিদ আফ্রিদি খেলার কথাই ছিল না। কিন্তু অ্যান্টিবডি পরীক্ষা করিয়ে নাটকীয়ভাবে তার খেলার সুযোগ হলো শেষ মুহূর্তে। সেই ম্যাচে নেমেই পাকিস্তানি অলরাউন্ডার কাটালে দীর্ঘ এক খরা। ৩ বছর ৩ মাস পর পেলেন টি-টোয়েন্টিতে পঞ্চাশ ছোঁয়ার স্বাদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2020, 04:13 AM
Updated : 28 Nov 2020, 04:14 AM

এলপিএলে শুক্রবার জাফনা স্ট্যালিয়ন্সের বিপক্ষে গল গ্ল্যাডিয়টর্সের হয়ে ৬ ছক্কায় ২৩ বলে ৫৮ রানের ইনিংস খেলেন আফ্রিদি। ২০ ওভারের ক্রিকেটে ফিফটির দেখা পেলেন তিনি ৬৩ ম্যাচ পর!

এই ম্যাচের আগে সবশেষ ২০১৭ সালের ২২ অগাস্ট ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে হ্যাম্পশায়ারের হয়ে ডার্বিশায়ারের বিপক্ষে ওপেন করতে নেমে তিনি করেছিলেন ৪৩ বলে ১০১। তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র সেঞ্চুরি সেটি।

ওই ম্যাচের পর এবার এলপিএলের এই ম্যাচটির আগে ৬৩ ম্যাচে ৫১ বার ব্যাট হাতে নেমেছেন আফ্রিদি। একবারও যেতে পারেননি ফিফটির কাছে। এই সময়টায় তার সর্বোচ্চ ছিল ২০১৯ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে সিলেট সিক্সোর্সের বিপক্ষে মিরপুরে ২৫ বলে অপরাজিত ৩৯ রান।

সব মিলিয়ে টি-টোয়েন্টিতে ৩২০ ম্যাচে তার ১ সেঞ্চুরির পাশে ফিফটি মোটে ১০টি। ৪ হাজার ৩৮০ রান করেছেন ১৮.৫৪ গড় ও ১৫৪.৩৮ স্ট্রাইক রেটে।

খরা কাটানো ফিফটি করা এই ম্যাচে আফ্রিদির খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল শ্রীলঙ্কায় যাওয়ার ফ্লাইট মিস করায়। পরে তিনি শ্রীলঙ্কায় পা রাখেন মঙ্গলবার। সেখানকার কোয়ারেন্টিনের নিয়ম মানলে গল গ্ল্যাডিয়টর্সের অন্তত দুটি ম্যাচে তার খেলার কথা ছিল না। কিন্তু তাকে শুরু থেকেই পেতে মরিয়া দল ব্যবস্থা করে অ্যান্টিবডি পরীক্ষার।

গত জুনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পরে সুস্থ হন আফ্রিদি। শুক্রবার ম্যাচের আগে পরীক্ষার ফল আসে। ৪০ বছর বয়সী এই ক্রিকেটারের শরীরে অ্যান্টিবডির উপস্থিতির প্রমাণ পাওয়া যায়। তার মাধ্যমে তাই কোভিড ছড়ানোর শঙ্কা নেই। আয়োজকরা অনুমতি দেন তাকে মাঠে নামা।

এই আসরে গল দলকে নেতৃত্বেও দিচ্ছেন আফ্রিদি। ঝড়ো ফিফটির পর বল হাতে ৪ ওভারে ২০ রানে উইকেটশূন্য ছিলেন তিনি। তার দল জিততে পারেনি, ১৭৬ রান তাড়ায় জাফনা জিতেছে ৮ উইকেটে।