মাশরাফির ‘একমাত্র সুপারস্টার’, সাকিবের ‘আইকন’

মাশরাফি বিন মুর্তজা নানা সময়ে অনেকবারই বলেছেন, তার কাছে দিয়োগো মারাদোনাই ফুটবলের শেষ কথা। তারকা বলতেও কেবল একজনকেই বোঝেন তিনি। মারাদোনার বিদায়ের খবর জেনেও বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক আবার বললেন সেই কথা, ‘তার মতো কেউ নেই।’ মারাদোনাকে সত্যিকারের ‘আইকন’ বলছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2020, 04:00 AM
Updated : 26 Nov 2020, 04:30 AM

মারাদোনার বিদায় গোটা ফুটবল বিশ্বের মতো নাড়া দিয়েছে বাংলাদেশের ক্রিকেটকেও। প্রিয়জন হারানোর ব্যথায় যেন কাতর ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগ মাধ্যমে আবেগ-ভালোবাসায় ভরা প্রতিক্রিয়া জানিয়েছেন মাশরাফি-সাকিবরা।

মাশরাফির প্রতিক্রিয়ায় ফুটে উঠেছে হৃদয় নিংড়ানো অনুভূতির প্রকাশ।

“ তোমার থেকে বড় সুপারস্টার আমার চোখে আর কেউ ছিল না, আর আসবেও না। ব্যক্তি জীবনে তুমি আমার একমাত্র সুপারস্টার ছিলে, যাকে আমি একবার হলেও সামনে থেকে দেখতে চেয়েছিলাম। তোমার বাঁ পায়ের আঁকা নিখুঁত গোলের ছবিগুলো মনের ক্যানভাসে থেকে যাবে আজীবন। ভালো থেকো ওপারে জাদুকর… দা ড্রিবলিং মাস্টার, দিয়াগো আরমান্দো মারাদোনা।”

সাকিবের মতে, মারাদোনার মতো ফুটবলারদের কারণেই ফুটবল খেলাটি এত আনন্দময়।

“ এমন কিছু খেলোয়াড় থাকেন, যারা সব প্রজন্মের আইকন, কিছু আছেন প্রজন্ম থেকে প্রজন্মে যাদের জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে এবং খেলাটির পরিচয় হয়ে ওঠেন। দিয়োগো আরমান্দো মারাদোনা তেমনই একজন, যিনি ফুটবল খেলাটির সঙ্গে একাত্ম হয়ে গেছেন।”

“ মাঠের ভেতর তিনি ছিলেন বিখ্যাত, মাঠের বাইরে উল্টো। সবকিছুই তিনি নিজের মতো করে করেছেন, ভুল হোক বা ঠিক! তার অবিশ্বাস্য ফুটবল প্রতিভা, প্রখরতা ও ফুটবলের প্রতি ভালোবাসার কথা না বললেই নয়। তার মতো কিংবদন্তিদের জন্যই ফুটবল এগিয়ে যাবে এবং আমাদের মোহিত করে যাবে। ”

পেসার রুবেল হোসেন লিখেছেন, “ চিরবিদায় ফুটবলের জাদুকর, আর্জেন্টাইন ফুটবলের রাজপুত্র।”

শাহরিয়ার নাফিস তুলে ধরেছেন মাঠের ভেতরে-বাইরের মারাদোনাকে।

“ মাঠের বাইরে তিনি আদর্শ ছিলেন না। তবে মাঠের ভিতরে কেউ তার সমান ছিল না। আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই, আমাকে ফুটবল ভালোবাসানোর জন্য। আপনি সর্বকালের সেরা ফুটবলার। আপনি সবসময় আমাদের হৃদয়ে থাকবেন...।”

এছাড়াও তামিম ইকবাল, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমানরা সবাই মারাদোনার ছবি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, “শান্তিতে ঘুমাও, কিংবদন্তি।”