স্মিথকে ঘায়েলের পথ বাতলে দিলেন টেন্ডুলকার

স্টিভেন স্মিথের অপ্রথাগত ব্যাটিংয়ে বোলাররা লাইন-লেংথে গড়বড় করে ফেলেন প্রায়ই। শর্ট বলে খানিকটা যে দুর্বলতা ছিল, ভারত সিরিজের আগে সেই জায়গায়ও নিজেকে প্রস্তুত বলে তিনি দিয়েছেন হুঙ্কার। তবে শচিন টেন্ডুলকার খুঁজে বের করেছেন এই অস্ট্রেলিয়ানকে ঘায়েল করার পথ। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, চতুর্থ ও পঞ্চম স্টাম্পের মাঝে বল করেই কেবল স্মিথকে বিপাকে ফেলা সম্ভব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 10:47 AM
Updated : 24 Nov 2020, 11:18 AM

টেস্টে সাধারণত বোলাররা অফ স্টাম্প বা চতুর্থ স্টাম্প লক্ষ্য করে বোলিং করেন। কিন্তু স্মিথের ক্ষেত্রে ওই লাইন কার্যকর হবে বলে মনে করেন না টেন্ডুলকার। উইকেটে এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের সবসময় নড়াচড়া ও শাফল করে ব্যাটিং করার কৌশলের কারণে আরেকটু দূরে বল করার পরামর্শ দিলেন তিনি।

আসছে অস্ট্রেলিয়া-ভারত সিরিজে স্মিথ যে বড় পার্থক্য গড়ে দিতে পারেন, ভালো করেই জানেন টেন্ডুলকার। তাই ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের মাধ্যমে স্মিথকে পরীক্ষায় ফেলার উপায় ভারতের বোলারদের জানালেন দলটির সাবেক এই তারকা ব্যাটসম্যান।

“স্মিথের টেকনিক অপ্রথাগত…টেস্টে আমরা সাধারণত বোলারদের অফ স্টাম্পের আশেপাশে, হয়তো চতুর্থ স্টাম্পে বল করতে বলে থাকি। কিন্তু স্মিথের জন্য, যেহেতু সে শাফল করে, ওই লাইন সম্ভবত চার থেকে পাঁচ ইঞ্চি সরে যাবে।”

“স্মিথের ব্যাটের কানা পেতে হলে, বোলারকে চতুর্থ ও পঞ্চম স্টাম্পের মাঝে লক্ষ্য করে বল করতে হবে। আমি যতটুকু পড়েছি, স্মিথ বলেছে, সে শর্ট বলের জন্য প্রস্তুত…সে সম্ভবত প্রত্যাশা করছে, বোলাররা তার বিপক্ষে আক্রমণাত্মক থাকবে। কিন্তু আমার মনে হয়, তাকে অফ স্টাম্পের ওই জায়গায় বল করে পরীক্ষায় ফেলা প্রয়োজন। তাকে ব্যাক-ফুটে রেখে শুরুতে ভুল করার জন্য প্ররোচিত করতে হবে।”

আগামী ১৭ ডিসেম্বর থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার চার টেস্টের বোর্ডার-গাভাস্কার ট্রফি। এর আগে আগামী শুক্রবার থেকে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা।