‘শর্ট বলে কেউ কখনও প্রস্তুত নয়’ স্মিথকে গাভাস্কার

‘শর্ট বলে পরোয়া নেই, আমি প্রস্তুত’-ভারতীয় পেসারদের উদ্দেশে স্টিভেন স্মিথের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জের জবাবে সুনিল গাভাস্কার করলেন পাল্টা মন্তব্য। ভারতের এই ব্যাটিং কিংবদন্তি মনে করেন, ভালো একটি শর্ট বলে যে কোনো ব্যাটসম্যান বিপাকে পড়তে পারে। বললেন, পাঁজর ও মাথা তাক করা বলে কেউ কখনও প্রস্তুত থাকতে পারে না!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 03:14 PM
Updated : 22 Nov 2020, 03:14 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ সিরিজে স্মিথের বিপক্ষে শর্ট বলে দারুণ কার্যকর ছিলেন নিউ জিল্যান্ডের নিল ওয়্যাগনার। সামনের বোর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যানকে আটকাতে ভারতের পেস আক্রমণ এই কৌশল অবলম্বল করতে পারে বলে অনেকের ধারণা। তবে, সেই পথে হাঁটলে পস্তাতে হবে বলে কদিন আগে ভারতকে হুঁশিয়ার করে দেন স্মিথ।

ভারতের ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচিত গাভাস্কার এই প্রসঙ্গে স্পোর্টসস্টারে বলেন, শর্ট বলের বিপক্ষে কখনোই কেউ পুরোপুরি প্রস্তুত থাকতে পারে না।

“কেউ কখনও শর্ট বলের জন্য প্রস্তুত হতে পারে না! ভালো একটি শর্ট বল সেরা ব্যাটসম্যানদেরও বিপাকে ফেলে। কেউ বলতে পারে না যে ‘আমি প্রস্তুত’।”

গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে স্মিথকে শর্ট বল করেই আটকে রেখেছিলেন ওয়্যাগনার। তার একের পর এক শরীর তাক করা বল বাঁধা হয়ে দাঁড়িয়েছিল ফর্মের তুঙ্গে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের রানের জোয়ারে। তিন টেস্টের ওই সিরিজে একটি সেঞ্চুরিও পাননি স্মিথ, ফিফটি কেবল দুটি। সিরিজে চার বার শর্ট বলে স্মিথকে আউট করেছিলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি এই পেসার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সিরিজে শর্ট বল করতে পারদর্শী মোহাম্মদ শামিকে ভারতের তুরুপের তাস ভাবছেন গাভাস্কার। তার বিশ্বাস, এই পেসারের সঠিক লাইন-লেংথের শর্ট বল সমস্যায় ফেলবে স্মিথসহ বাকি অস্ট্রেলিয়ানদের।

“মোহাম্মদ শামি দুর্দান্ত বাউন্সার করতে পারে। সে যদি এটা সঠিক নিশানায় করতে পারে, খুব বেশি ব্যাটসম্যান তাকে সামলাতে পারবে না।”

“সে খুব বেশি লম্বা নয় এবং তার শর্ট বল স্কিড করে ব্যাটসম্যানের কাঁধ ও মাথা বরাবর আসে। আর এই ডেলিভারি খেলা খুবই কঠিন। সে যদি সঠিক ছন্দে থাকে, তাকে খেলা সহজ হবে না।”

আগামী ২৭ নভেম্বর সিডনিতে ওয়ানডে দিয়ে শুরু হবে ভারতের এবারের অস্ট্রেলিয়া সফর। এরপর পর্যায়ক্রমে হবে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক