‘দুই অধিনায়ক তত্ত্ব ভারতে চলবে না’

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় যা কার্যকর, ভারতে সেটিই উল্টো ফল বয়ে আনতে পারে বলে মনে করেন কপিল দেব। ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি এই ক্রিকেটারের মতে, জাতীয় দলে সংস্করণ ভেদে ভিন্ন অধিনায়কের কৌশল ভারতের সংস্কৃতিতে কাজে দেবে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2020, 05:47 AM
Updated : 21 Nov 2020, 05:47 AM

জাতীয় দলে নেতৃত্বের ভাগাভাগির দাবি ভারতীয় ক্রিকেটে উচ্চকিত হচ্ছে ক্রমশ। সাদা পোশাকে বিরাট কোহলিকেই রেখে রঙিন পোশাকে রোহিত শর্মাকে অধিনায়ক চান সাবেক ক্রিকেটার ও বিশেষজ্ঞদের অনেকে।

আইপিএলে রোহিতের অসাধারণ সাফল্য ও জাতীয় দলে স্বল্প সুযোগে নেতৃত্বের দারুণ সাফল্যের পাশাপাশি অধিনায়ক কোহলির ট্রফি খরা মিলিয়েই আলোচনা চলছে এটি নিয়ে। সীমিত ওভারের দুই সংস্করণে না হলেও অন্তত টি-টোয়েন্টিতে রোহিতকে অধিনায়ক দেখতে চাওয়ার লোক এখন কম নেই।

তবে সেই দলে নেই কপিল। সাম্প্রতিক এই আলোচিত প্রসঙ্গ নিয়ে একটি ভার্চুয়াল অনুষ্ঠানে নিজের ভাবনা জানালেন ভারতের ইতিহাসের সফলতম পেসার ।

“ আমাদের সংস্কৃতিতে এটা সেভাবে কাজে দেবে না। একটি কোম্পানিতে কি দুজন প্রধান নির্বাহী থাকতে পারে? কোহলি যদি টি-টোয়েন্টি খেলা চালিয়ে যায়, তাহলে সে যথেষ্টই ভালো। তাকে থাকতে দেওয়া হোক। যদিও আমি চাইব অন্যরা এগিয়ে আসুক, কিন্তু কাজটা কঠিন।”

“ সংস্করণ আলাদা হলেও আমাদের শতকরা ৮০ ভাগ বা ৭০ ভাগ দল ওই একই। আলাদা অধিনায়কের ভিন্ন ভিন্ন তত্ত্ব ক্রিকেটাররা পছন্দ করে না। অধিনায়কের ওপর ভরসা করে, এমন ক্রিকেটাররা বিভ্রান্ত হতে পারে এটা। অনেকে মনে করতে পারে, ‘সে আমাদের টেস্ট অধিনায়ক, তাকে বিরক্ত করা যাবে না।”

রোহিতের নেতৃত্বে আইপিএলে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। ৮ মৌসুম রয়্যাল চ্যালেঞ্জার্সকে নেতৃত্ব দিয়ে কোনো শিরোপা এনে দিতে পারেননি কোহলি। এছাড়া জাতীয় দলেও সীমিত ওভারে অধিনায়ক কোহলির নেই ট্রফি। তার অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে খর্বশক্তির দল নিয়েও ২০১৮ নিদাহাস ট্রফি ও এশিয়া কাপে ভারতকে শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছেন রোহিত।