‘টেস্টের বাঁচা-মরা কোহলির মতো ক্রিকেটারদের হাতে’

টি-টোয়েন্টির দাপটে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত অনেকেই। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সেরা ক্রিকেটার ও প্রভাবশালী বোর্ডগুলোকে এগিয়ে আসতে বললেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালান বোর্ডার। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2020, 10:25 AM
Updated : 20 Nov 2020, 10:25 AM

টেস্ট ক্রিকেটের প্রতি আগ্রহ ও ভালো লাগার কথা অনেকবারই বলেছেন বিরাট কোহলি। সাদা পোশাকের প্রতি ভারতীয় অধিনায়কের আবেগে মুগ্ধ বোর্ডার। তার মতে, টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে এক সঙ্গে বোর্ড ও খেলোয়াড়দের এগিয়ে আসতে হবে।

“ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ক্রমবর্ধমান হুমকির হাত থেকে টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখা নির্ভর করছে কোহলির মতো ক্রিকেটার এবং ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দলের ওপর।”

আগামী ডিসেম্বরে বোর্ডার-গাভাস্কার ট্রফিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ভারত। ২০১৮ সালে কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়ায় নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতেছিল দলটি।

এবার পুরো সিরিজে অধিনায়ককে পাবে না ভারত। আগামী ১৭ ডিসেম্বর অ্যাডিলেইডে প্রথম টেস্ট খেলে সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে আসবেন কোহলি।

তাকে না পাওয়া ভারতের জন্য অনেক চাপের হবে, এরই মধ্যে বলেছেন আরেক অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক রিকি পন্টিং। বোর্ডারের কণ্ঠেও একই সুর। তাই কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ার সিরিজ জেতা উচিত বলে মনে করেন তিনি।

“একটা জিনিস অস্ট্রেলিয়ার পক্ষে আছে, সেটা হলো বিরাট কোহলি কেবল প্রথম টেস্ট খেলবে। আমি মনে করি, এটা ভারতের জন্য অনেক বড় ঘাটতি। ব্যাটসম্যান ও নেতা হিসেবে এই মুহূর্তে সে অপূরণীয়। সিরিজটি অস্ট্রেলিয়ার ২-১ ব্যবধানে জেতা উচিত।”

সিরিজের বাকি তিন টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর, ৭ ও ১৫ জানুয়ারি। এর আগে ২৭ নভেম্বর থেকে সীমিত ওভারের সিরিজ খেলবে দুই দল।