‘বিগ ব্যাশে বদলি ক্রিকেটারের নিয়ম হাস্যকর’

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে আনা পরিবর্তন ভালো লাগেনি ব্র্যাড হগের। দেশটির সাবেক এই রিস্ট স্পিনারের কাছে বদলি ক্রিকেটারের নিয়মটি ‘হাস্যকর’ মনে হচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2020, 06:39 PM
Updated : 19 Nov 2020, 06:39 PM

ক্রিকেট অস্ট্রেলিয়া গত সোমবার আসন্ন বিগ ব্যাশে তিনটি নতুন নিয়ম চালু করার কথা জানায়। এর একটি বদলি ক্রিকেটার। আয়োজকরা যেটির নাম দিয়েছে ‘এক্স-ফ্যাক্টর।’

এই নিয়মে প্রথম ইনিংসের ১০ ওভারের পর বদলি ক্রিকেটার নিতে পারবে দুই দলই। সেই ক্রিকেটারকে হতে হবে খেলোয়াড় তালিকার দ্বাদশ বা ত্রয়োদশ ব্যক্তি। প্রথম ১০ ওভারের মধ্যে যে ক্রিকেটার ব্যাট করেননি কিংবা ১ ওভারের বেশি বল করেননি, কেবল তাদেরই বদলি নেওয়া যাবে।

নতুন এই নিয়ম নিয়ে বিবিসির স্টাম্পড পডকাস্টে নিজের অভিমত তুলে ধরেন ৪৯ বছর বয়সী হগ।

“কেন প্রচলিত নিয়মে হস্তক্ষেপ করা হচ্ছে? এভাবে টি-টোয়েন্টি ক্রিকেট চিন্তা করতে পারেন না।”

২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে চালু করা হয়েছিল ‘সুপার-সাব।’ তবে খেলোয়াড় ও আম্পায়ারদের অভিযোগের পর ২০০৬ সালের মার্চে বাতিল করা হয় সেই নিয়ম।

ওই নিয়মে অস্ট্রেলিয়ার প্রথম বদলি ক্রিকেটার ছিলেন হগ। হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ম্যাথু হেইডেনের বদলি নেমেছিলেন তিনি, করেছিলেন বোলিং। নিয়মটি ‘হাস্যকর’ ছিল বলেই তা টেকেনি বলে মনে করেন হগ।

আগামী ১০ ডিসেম্বর শুরু বিগ ব্যাশে নতুন অন্য দুই নিয়মের একটি ‘ব্যাশ বুস্ট।’ এখন আর দুই পয়েন্ট নয়, সুযোগ থাকবে চার পয়েন্ট জয়ের। তবে শুধু ম্যাচ জয়ের জন্য থাকছে তিন পয়েন্ট। বাকি এক পয়েন্ট জয়ের সুযোগ থাকবে দুই দলেরই। এই ‘ব্যাশ বুস্ট’ পয়েন্ট নির্ধারিত হবে দ্বিতীয় ইনিংসের ১০ ওভার পর। প্রথম ১০ ওভার করে শেষে যে দলের রান বেশি থাকবে, তারাই পাবে ওই এক পয়েন্ট। এই নিয়ম নিয়েও প্রশ্ন তুলেছেন হগ।

“যদি বোনাস পয়েন্ট দিতেই হয় সেটা হতে পারে ১৬ ওভারের মধ্যে জিতে গেলে কিংবা প্রতিপক্ষকে লক্ষ্যের ২০ রান আগে থামাতে পারলে।”

“যদি বৃষ্টি বিঘ্নিত ম্যাচ হয় আর ম্যাচ নেমে আসে ১০ ওভারে কিংবা পরে ব্যাট করা দলের লক্ষ্য যদি ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ঠিক হয় এবং নতুন লক্ষ্য তাড়া করে জেতে তখন কি হবে? সে ক্ষেত্রে বোনাস পয়েন্ট কে পাবে?”

অন্য আরেকটি নিয়মে প্রথাগত টানা ৬ ওভারের পাওয়ার প্লে থাকছে না। তার বদলে ইনিংসের শুরুতে থাকবে ৪ ওভারের বাধ্যতামূলক পাওয়ার প্লে। বাকি দুই ওভার ব্যাটিং দল নিতে পারবে ১১ ওভার থেকে যে কোনো সময়। এই দুই ওভারের নাম ‘পাওয়ার সার্জ।’ পরিবর্তনের মধ্যে এই নিয়মকে ‘যুক্তিসঙ্গত’ মনে হয়েছে হগের।