বুমরাহর দাওয়াই ‘ক্লান্ত করে তোলা’

অস্ট্রেলিয়া-ভারতের সবশেষ সিরিজে বড় পার্থক্য গড়ে দিয়েছিলেন জাসপ্রিত বুমরাহ। এবারও তিনি ভারতের পেস আক্রমণের ভরসা আর অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় হুমকি। ভারতের এই ফাস্ট বোলারের কার্যকারিতা কমানোর একটি উপায় খুঁজে পেয়েছেন জশ হেইজেলউড। অস্ট্রেলিয়ান পেসারের মতে, বুমরাহকে ক্লান্ত করে তুলতে পারলে সুফল পাবে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2020, 05:17 AM
Updated : 19 Nov 2020, 05:17 AM

২০১৭-১৮ বোর্ডার-গাভাস্তার ট্রফি জিতে ভারত নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সিরিজ জয় করে ফিরেছিল অস্ট্রেলিয়া থেকে। সেই সিরিজে ২১ উইকেট নিয়ে বুমরাহ ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি।

সময়ের সেরা বোলারদের একজন এই ফাস্ট বোলার আছেন এবারও। সম্প্রতি আইপিএলে অসাধারণ বোলিং করেছেন তিনি।

ভারতের পেস আক্রমণে বুমরাহর সঙ্গে আছেন মোহাম্মদ শামি, উমেশ যাদব, নবদিপ সাইনি, মোহাম্মদ সিরাজরা। চোট কাটিয়ে ফিট হতে পারলে যোগ দেবেন অভিজ্ঞ ইশান্ত শর্মাও। সব মিলিয়ে দারুণ পেস আক্রমণ। তবে বুধবার এক সাক্ষাৎকারে হেইজেলউড বললেন, সবচেয়ে বেশি নজর রাখতে হবে বুমরাহর দিকেই।

“ বুমরাহ সম্ভবত সবচেয়ে এগিয়ে। বোলিং অ্যাকশনের কারণেই সে আলাদা। দিনভর একইরকম পেস ধরে রাখতে পারে সে, সিরিজ জুড়েও ধরে রাখে। তাকে সামলানোই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সে নতুন বলে উইকেট নিতে পারে, পুরোনো বলেও।”

“ তাকে নিয়ে ব্যাপারটি হলো, অনেক ওভার বোলিং করাতে বাধ্য করতে হবে তাকে। প্রথম দুই টেস্টেই ক্লান্ত করে তোলার চেষ্টা করতে হবে। তহলে কাজ হতে পারে।”

গতবার দেশের মাটিতে ভারতের কাছে হারের ক্ষত এখনও দগদগে অস্ট্রেলিয়ানদের মনে। হেইজেলউডের বিশ্বাস, সেই হারই এবার তাদের জন্য হবে প্রেরণা।

“ অস্ট্রেলিয়া-ভারত লড়াইকে এখন অ্যাশেজের পাশেই রাখতে হবে। গতবার এখানে এসে সিরিজ জিতে ভারত এই উত্তেজনায় বাড়তি মাত্রা যোগ করেছে।”

“ তারা সবশেষবার জিতেছে, দেশের মাটিতে আমরা খুব বেশি হারি না। আমরা তখন যথেষ্টই আঘাত পেয়েছিলাম। সেসময় কারা ছিল, আমরা জানি ও মনে রাখব। এবার সেটিই আমাদের প্রেরণা।”