বয়কটের স্মারক মূল্য ২ লাখ পাউন্ডের বেশি

ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন স্যার জিওফ্রে বয়কট তার ব্যক্তিগত সংগ্রহে থাকা কয়েকটি ক্রিকেটীয় স্মারক নিলামে তুলেছিলেন। যেগুলো থেকে পাওয়া গেছে দুই লাখ পাউন্ডের বেশি পরিমাণ অর্থ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 04:38 PM
Updated : 17 Nov 2020, 04:38 PM

লন্ডনে একটি অনলাইন প্ল্যাটফর্মে গত ২৭ অক্টোবর থেকে শুরু হয়ে যা শেষ হয়েছে ১৬ নভেম্বর। তিন সপ্তাহব্যাপী এই নিলাম থেকে মোট অর্থ মিলেছে দুই লাখ সাত হাজার ৬২৫ পাউন্ড।

১৯৭৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে যে ব্যাট দিয়ে শততম সেঞ্চুরি করেছিলেন, সেটি ছিল ইংলিশ ব্যাটিং কিংবদন্তির স্মারকগুলোর মধ্যে। ছিল ১৯৮১ সালে দিল্লিতে গ্যারি সোবার্সের সেই সময়ের সর্বোচ্চ টেস্ট রানের (৮ হাজার ৩২) রেকর্ড ছাড়িয়ে যাওয়ার ব্যাটটিও।

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসের ১৯৮০ সালের টেস্ট ক্যাপটির নিলাম মূল্য ছিল ১০ হাজার পাউন্ডের বেশি। আর বয়কটের ক্যাপের মূল্য ১১ হাজার পাউন্ড ছাড়িয়েছে।

গত অক্টোবরে ৮০ বছর পূর্ণ করা বয়কট জানান, স্মারকগুলোর প্রতি মানুষের আগ্রহ দেখে বেশ খুশি তিনি।

“এটা জেনে ভালো লাগছে যে, এই স্মারকগুলো এমন মানুষ নিয়েছে, যাদের কাছে এগুলো মূল্যবান ও উপভোগ্য, যেমনটি আমি এত বছর করেছি। আমি শুধু এটাই আশা করতে পারি।”

আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৬৪ সালে অভিষেক হওয়া বয়কট ইংল্যান্ডের হয়ে ১০৮ টেস্ট খেলেন। ২২ সেঞ্চুরি ও ৪২ ফিফটিতে রান করেন ৮ হাজারের বেশি। এর দুই বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে তার পথচলার শুরু। যেখানে ৬০৯ ম্যাচ খেলে ১৫১ সেঞ্চুরি তার, রান আছে ৪৮ হাজারে বেশি। প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি সংখ্যায় পঞ্চম স্থানে তিনি, রানের হিসেবে আছেন আটে।