চল্লিশে চালশে নন হাফিজ

কথায় বলে ‘চল্লিশে চালশে।’ কিন্তু মোহাম্মদ হাফিজ দেখাচ্ছেন যেন চল্লিশে ‘চালু!’ বয়সের সঙ্গে পাল্লা দিয়ে ছুটছেন তিনি ২২ গজে, বাড়ছে তার ব্যাটের ধার। পাকিস্তানের ৪০ বছর বয়সী এই অলরাউন্ডার বলছেন, সমালোচনাই তাকে তাতিয়ে দেয় আরও ভালো করতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 05:01 AM
Updated : 17 Nov 2020, 05:01 AM

পাকিস্তান দলে এখন শুধু টি-টোয়েন্টিতেই খেলছেন হাফিজ। বয়সের কারণে যদিও তাকে বাদ দেওয়া দাবি উঠেছে অনেক, রমিজ রাজার মতো কেউ কেউ তাকে পরামর্শ দিয়েছেন অবসর নিয়ে ফেলতে। কিন্তু ক্যারিয়ার গোধূলিতে দাঁড়িয়েও ২০ ওভারের ক্রিকেটে তার ব্যাটে যেন মধ্যাহ্নের তেজ।

গত জানুয়ারিতে পাকিস্তানের টি-টোয়েন্টি দলে ফেরার পর বাংলাদেশের বিপক্ষে সিরিজের এক ম্যাচে খেলেছেন ৪৯ বলে ৬৭ রানের ইনিংস। করোনাভাইরাসের বিরতির পর ইংল্যান্ড সফরে গিয়ে তো চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন। এক ম্যাচে করেছেন ৩৬ বলে ৬৯, আরেকটিতে ৫২ বলে অপরজিত ৮৬। কদিন আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে একমাত্র ইনিংসে করেছেন ৩৬। এরপর পাকিস্তান সুপার লিগে শনিবার লাহোর কালান্দার্সের হয়ে খেলেছেন ৪৬ বলে ৭৪ রানের ম্যাচ জেতানো ইনিংস।

হাফিজের এই দুর্দান্ত ফর্ম দেখে কেউ বলতেই পারেন, বয়স কেবলই একটি সংখ্যা। তবে পাকিস্তানের বাঁহাতি পেসার রুম্মান রাইস মুগ্ধতায় বলছেন অন্য কথা।

“ বয়স কেবলই একটি সংখ্যা? নাহ, তার (হাফিজ) জন্য তা নয়। তিনি যতই খেলছেন, যতই তার বয়স বাড়ছে, ততই ভালো হচ্ছেন। কী দারুণ ব্যাপার হাফিজ ভাই… চালিয়ে যান।”

এই বয়সেও অসাধারণ পারফরম্যান্সের পেছনে হাফিজ নিজে প্রেরণা মানছেন বয়সের কারণে ওঠা সংশয়গুলিকেই।

“ যখনই আমার বয়স ও ভবিষ্যৎ নিয়ে সমালোচনা ও প্রশ্নের মুখোমুখি হয়েছি, সবসময়ই আমি সেটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি আরও ভালো করতে। এটা আমাকে উদ্বুদ্ধ করেছে আরও ভালো ক্রিকেটার হয়ে উঠতে।”

“ আমি সবসময়ই খোলা মনে ও কারও ভয় ছাড়া ক্রিকেট খেলেছি। আমি খুশি যে ৪০ বছর বয়সেও ক্রিকেট খেলাটা উপভোগ করছি ও দলের জয়ে অবদান রাখছি।’