ভারতকে হারিয়ে নিজেদের প্রমাণ করতে চান কামিন্স

ভারতের বিপক্ষে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ছিল অপরাজেয়। দুই বছর আগে সফরকারীদের কাছে প্রথমবার টেস্ট সিরিজ হারায় তাদের সেই গর্ব চূর্ণ হয়েছে। আসছে সিরিজ জিতে নিজেদের প্রমাণ করার পাশাপাশি সেই ক্ষতে প্রলেপ দিতে মুখিয়ে আছেন দলটির সহ-অধিনায়ক প্যাট কামিন্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 01:32 PM
Updated : 16 Nov 2020, 01:32 PM

আগামী ১৭ ডিসেম্বর শুরু হবে অস্ট্রেলিয়া-ভারতের বোর্ডার-গাভাস্কার সিরিজ। ২০১৮ সালে বিরাট কোহলির দলের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছিল টিম পেইনরা। দলটির বিপক্ষে যা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট সিরিজ হার।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সোমবার কামিন্স জানান, এবার ভারতকে হারিয়ে নিজেদের সম্মান পুনরুদ্ধার করতে মরিয়া পুরো দল।

“আমাদের অনেক কিছু প্রমাণ করার আছে। দুই বছর আগে ভারত এখানে ভালো খেলেছে। অস্ট্রেলিয়া ক্রিকেট দল হিসেবে এবং যতদিন তাদের খেলা দেখে বড় হয়েছি, ঘরের মাঠে জয় ছিল আমাদের জন্য গর্বের বিষয়, বিশেষ করে টেস্টে। ওটা হারিয়ে ফেলার পর, আমি মনে করি, এবারের গ্রীষ্মে আমাদের শোধরাতে হবে নিজেদের।”

দেশের মাটিতে ভারতের বিপক্ষে রেকর্ড বেশ সমৃদ্ধ অস্ট্রেলিয়া। ৪৮ টেস্টে ২৯ জয়ের বিপরীতে হার ৭টি, ড্র ১২টি। তবে এখন আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টে শীর্ষে ভারত, দুই নম্বরে অস্ট্রেলিয়া। দুই দলের আসছে সিরিজটি তাই তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করছেন পেসার কামিন্স।

“দারুণ একটি সিরিজ হতে চলছে। আমার মতে, এই মুহূর্তে দুই দলই টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে। খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি সিরিজ হতে যাচ্ছে।”

চার টেস্টের এই সিরিজের প্রথম ম্যাচের পর অবশ্য বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। তার অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া এগিয়ে থাকবে বলে মনে করছেন অনেকেই। তবে কামিন্স মোটেও ভারতীয় অধিনায়কের না থাকাকে সিরিজ নির্ধারক হিসেবে দেখছেন না।

“সত্যি বলতে, অধিনায়ক হিসেবে তার (কোহলির) অভাব অনুভূত হবে। তবে ভারতীয় ক্রিকেটে সব সময়ই অসাধারণ সব ব্যাটসম্যান বের হয়, যারা দলের বাইরে সুযোগের অপেক্ষায় থাকে। তাই এই নতুন সুযোগটি হতে পারে কারো ক্যারিয়ারের শুরু।”

“কোহলির অনুপস্থিতি কিছুটা পার্থক্য গড়ে দিতে পারে। তবে আমি নিশ্চিত নই, এটা সিরিজ নির্ধারণী ফ্যাক্টর হিসেবে কাজ করবে কিনা। সত্যি বলতে, আমরা এ নিয়ে তেমন একটা ভাবছি না।”