পেইন ব্যর্থ হলে স্মিথে ভরসা টেইলরের

আরও তিন থেকে চার বছর খেলার ইচ্ছা টিম পেইনের। তত দিন তিনিই টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিলে পরবর্তী অধিনায়কের জন্য তরুণদের সম্ভাবনা বেড়ে যাবে, মনে করছেন মার্ক টেইলর। তবে এর আগে পেইন ইতি টানলে নেতৃত্বে আবারও স্টিভেন স্মিথকে দেখতে চান অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 10:37 AM
Updated : 16 Nov 2020, 10:38 AM

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় বল টেম্পারিং কাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ। আর নেতৃত্বে নিষেধাজ্ঞা পেয়েছিলেন দুই বছর। এরপর থেকে অস্ট্রেলিয়া টেস্ট দলকে নেতৃত্ব দিচ্ছেন ৩৫ বছর বয়সী পেইন।

স্মিথের নেতৃত্বের নিষেধাজ্ঞা শেষ হলে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটারদের অনেকে প্রয়োজনে তার কাঁধে আবারও দায়িত্ব দেওয়ার পক্ষে কথা বলেন। তবে পেইনের নেতৃত্বে টেস্টে ভালো অবস্থায় আছে অস্ট্রেলিয়া। তাই তাকে সরানো নিয়ে ভাবছে না ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। টেইলরের মতে, বর্তমান অধিনায়কের মেয়াদের উপর নির্ভর করছে কে হবে তার উত্তরসূরি।

“পেইন যদি আরও কয়েক বছর (অধিনায়কত্বে) থাকে, এটা সম্ভবত স্মিথের বিপক্ষে যাবে। তারা (ক্রিকেট অস্ট্রেলিয়া) হয়তো ট্রাভিস হেডের মতো তরুণ কাউকে দায়িত্ব দিতে চাইবে। কিন্তু যদি পেইনের সময় ভালো না যায় কিংবা তার যদি পরের ১২ মাসে বা এরপরে মনে হয় অনেক হয়েছে, আমি চাইব তখন তারা যেন অবশ্যই স্মিথকে আবার বিবেচনা করে।”

২০১৮ সালের মার্চে পেইন অধিনায়ক হওয়ার পর থেকে ১৯ টেস্ট খেলে অস্ট্রেলিয়া ১০ জয়ের বিপরীতে হেরেছে ছয়টি, তিনটি ড্র।

স্মিথ নেতৃত্বের স্বাদ প্রথম পেয়েছিলেন ২০১৪ সালে, বোর্ডার-গাভাস্কার ট্রফির ব্রিজবেন টেস্টে। তার সুযোগটি এসেছিল সেই সময়ের অধিনায়ক মাইকেল ক্লার্কের হ্যামস্ট্রিং চোটে। প্রথম টেস্টের পর ক্লার্ক ছিটকে পড়ায় বাকি তিন টেস্টে নেতৃত্ব দেন স্মিথ।

তার নেতৃত্বে অস্ট্রেলিয়া ৩৪ টেস্ট খেলে জেতে ১৮টিতে। ১০ হারের সঙ্গে ছিল ৬ ড্র। ৫১ ওয়ানডেতে ২৫ জয়, ২৩ হার। ৮ টি-টোয়েন্টিতে চারটি করে জয়-পরাজয়।