দুইয়ে থেকেই টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ফিরলেন সাকিব

আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে থাকা অবস্থায় নিষিদ্ধ হয়েছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা শেষে আবারও তিনি ফিরে পেলেন পুরানো জায়গা। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে তার ওপরে কেবল আফগানিস্তানের মোহাম্মদ নবি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2020, 11:13 AM
Updated : 11 Nov 2020, 11:50 AM

পাকিস্তান ও জিম্বাবুয়ের টি-টোয়েন্টি সিরিজ শেষে বুধবার টি-টোয়েন্টি নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ২৬৮ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব আছেন দ্বিতীয়তে। শীর্ষে থাকা নবির পয়েন্ট ২৯৪।

সাকিব না থাকায় এতদিন দুইয়ে ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ২২০ রেটিং পয়েন্ট নিয়ে এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার নেমে গেছেন তিনে।

জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পেয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানায় গত বছরের ২৮ অক্টোবর এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। র‍্যাঙ্কিংয়ের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার এক বছর বা এর বেশি সময় নিষিদ্ধ হলে র‍্যাঙ্কিংয়ের বাইরে রাখা হয় তাকে। তিন সংস্করণেই র‍্যাঙ্কিং থেকে তাই কাটা পড়ে সাকিবের নাম।

নিষেধাজ্ঞা থেকে ফেরার পর গত বুধবার ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের প্রথম হালনাগাদেই তিনি ফিরে পান অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান। এবার টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের প্রথম হালনাগাদেও তাকে দেখা গেল আগের অবস্থানে।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সাকিব রয়েছেন ৪৯তম স্থানে। এই তালিকায় বাংলাদেশের সবার ওপরে লিটন দাস, তার র‍্যাঙ্কিং ২১।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২০তম স্থানে থাকা সাকিবই বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে। ৩১তম স্থান নিয়ে তার পরে আছে মুস্তাফিজুর রহমান।

র‍্যাঙ্কিংয়ের এই হালনাগাদে ব্যাটিং ও বোলিংয়ের সেরা জায়গাগুলোতে কোনো পরিবর্তন আসেনি। ব্যাটসম্যানদের সেরা ইংল্যান্ডের দাভিদ মালান, বোলিংয়ে আফগানিস্তানের রশিদ খান।

নিজের প্রথম সিরিজে দারুণ বোলিং করে র‍্যাঙ্কিংয়ে ঢুকেছেন পাকিস্তানের উসমান কাদির। তিন টি-টোয়েন্টিতে ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া এই লেগ স্পিনার আছেন ২০৭তম স্থানে। এছাড়া মোহাম্মদ হাসনাইন (৮১তম) ৪৩ ধাপ ও হারিস রউফ (১০৮তম) ৫১ ধাপ এগিয়েছেন।