প্রথম টেস্টের পর নেই কোহলি, ফিরলেন রোহিত

অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টের পর বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। তার পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেছে ভারতীয় বোর্ড বিসিসিআই। সিরিজের জন্য পরিবর্তিত দলে রাখা হয়েছে রোহিত শর্মা ও থাঙ্গারাসু নটরাজনকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2020, 12:59 PM
Updated : 9 Nov 2020, 12:59 PM

এক বিবৃতি দিয়ে সোমবার বিসিসিআই জানায়, রোহিতের চোট পর্যবেক্ষণ করে তাকে টেস্ট দলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সীমিত ওভারের দুই সংস্করণ থেকে এই ওপেনারকে বিশ্রাম দিয়েছে বোর্ড।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া লেগ স্পিনার বরুণ চক্রবর্তী ছিটকে পড়েছেন কাঁধের চোটে। তার জায়গায় টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলা পেসার নটরাজন। টুর্নামেন্ট জুড়ে ডেথ ওভারে দুর্দান্ত বোলিংয়ে নজর কেড়েছেন তিনি।

সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে বিসিসিআইয়ের কাছে ছুটির আবেদন করেছিলেন কোহলি। প্রস্তাবিত সূচি অনুযায়ী আগামী ১৭ ডিসেম্বর অ্যাডিলেইডে শুরু হতে যাওয়া দিবা-রাত্রির টেস্ট খেলে দেশে ফিরবেন ভারতীয় অধিনায়ক।

টি-টোয়েন্টি দলে থাকা কিপার-ব্যাটসম্যান সাঞ্জু স্যামসনকে ওয়ানডে দলেও যোগ করা হয়েছে। এদিকে টেস্ট দলের কিপার-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহাকে নিয়ে জেগেছে শঙ্কা। আইপিএলে খেলার সময় গত মঙ্গলবার উভয় হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি।

টেস্ট দলের বোলিং আক্রমণের বড় অস্ত্র ইশান্ত শর্মা এখনও সেরে ওঠেননি। পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকা এই পেসার ম্যাচ খেলতে ফিট হলেই তাকে দলে যোগ করা হবে বলে বিবৃতিতে জানায় বিসিসিআই।

অস্ট্রেলিয়া সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির পর চার ম্যাচের টেস্ট খেলবে ভারত। সিরিজের আনুষ্ঠানিক সূচি অবশ্য এখনও ঘোষণা করা হয়নি। প্রস্তাবিত সূচিতে আগামী ২৭ নভেম্বর সিডনিতে ওয়ানডে দিয়ে শুরু হওয়ার কথা সিরিজ।

ভারত টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও কিপার) শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, সাঞ্জু স্যামসন, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চেহেল, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদিপ সাইনি, দিপক চাহার, থাঙ্গারাসু নটরাজন।

ভারত ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুবমান গিল, লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও কিপার), শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চেহেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদিপ সাইনি, শার্দুল ঠাকুর, সাঞ্জু স্যামসন।

ভারত টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারি, শুবমান গিল, ঋদ্ধিমান সাহা, রিশাব পান্ত, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নবদিপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ।