কোহলিকে নিয়ে গম্ভিরের সঙ্গে শেবাগের দ্বিমত

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া উচিত; গৌতম গম্ভিরের এমন মন্তব্যের সঙ্গে একমত নন বিরেন্দর শেবাগ। ভারতীয় সাবেক ব্যাটসম্যান মনে করছেন, আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির উচিত কোহলির পাশে থাকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2020, 01:20 PM
Updated : 8 Nov 2020, 01:20 PM

আইপিএলে ব্যাটসম্যান কোহলি যতটা প্রশংসিত, ততটাই প্রশ্নবিদ্ধ অধিনায়ক কোহলি। বছরের পর বছর ব্যাঙ্গালোরের নেতৃত্বে থেকেও তিনি ট্রফি এনে দিতে পারেননি দলকে। সানরাইজার্স হায়দরাবাদের কাছে এলিমিনেটরে হেরে গত শুক্রবার এবারের আইপিএল থেকেও ছিটকে গেছে তার দল। এরপরই তার নেতৃত্বের দিকে আঙুল ওঠে আরও একবার। গম্ভিরের সঙ্গে সুর মিলিয়েছিলেন আরেক সাবেক ভারতীয় ব্যাটসম্যান সঞ্জয় মাঞ্জরেকারও।

দলের ব্যর্থতায় অবশ্য অধিনায়ক কোহলির কোনো দায় দেখছেন না শেবাগ। ক্রিকবাজের একটি আয়োজনে ভারতীয় দলে কোহলির নেতৃত্বের উদাহরণ দিয়ে ব্যাঙ্গালোর ম্যানেজমেন্টকে দলের অন্য জায়গায় নজর দেওয়ার পরামর্শ দেন তিনি।

“দল যেমন একজন অধিনায়কও তেমন। যখন বিরাট কোহলি ভারতকে নেতৃত্ব দেয়, সে ভালো ফল এনে দিতে পারে। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টিতে সে জেতে। কিন্তু সে যখন (আইপিএলে) ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব করে, তার দল পারফর্ম করতে ব্যর্থ হয়।”

“একটি ভালো দল পাওয়া একজন অধিনায়কের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই আমি বিশ্বাস করি, ম্যানেজমেন্টের অধিনায়ক পরিবর্তনের চেষ্টা করা উচিত নয়। বরং কীভাবে এই দলের উন্নতি করা যায়, সেটা ভাবা দরকার। তাদের পারফরম্যান্সের আরও উন্নতি নিশ্চিত করতে দলে কাকে যুক্ত করা উচিত?”

ব্যাঙ্গালোরে কোহলি নেতৃত্বে আছেন ২০১৩ সাল থেকে। এই ৮ মৌসুমে এবার নিয়ে মাত্র তিন বার প্লে অফে খেলতে পেরেছে তারা, ফাইনালে পা রেখেছে একবার। কোহলি অধিনায়ক হওয়ার আগে পাঁচ মৌসুমে দলটি ফাইনাল খেলেছে দুই বার।